শুক্রবার, ১১ মার্চ, ২০২২ ০০:০০ টা

চট্টগ্রামে বিসিক শিল্পনগর নির্মাণে ধীরগতি

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

চট্টগ্রামে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটিরশিল্প করপোরেশন (বিসিক) সর্বশেষ ১৯৯০ সালে পটিয়ায় একটি শিল্পনগর প্রতিষ্ঠা করে। কার্যত এরপর আর কোনো শিল্পনগর প্রতিষ্ঠা হয়নি। তবে বিসিক ২৬ বছর পর ২০১৬ সালের জুলাইয়ে একটি নতুন শিল্পনগর প্রতিষ্ঠার উদ্যোগ নেয়। কিন্তু কার নির্মাণেও ধীরগতি। দুই দফায় বর্ধিত মেয়াদ শেষ হলেও এখনো চলছে মাটি ভরাট কাজ। চট্টগ্রামের রাউজান পৌর এলাকার জলিলনগরে বিসিক শিল্পনগর প্রতিষ্ঠা হচ্ছে। বিসিক চট্টগ্রাম কার্যালয়সূত্রে জানা যায়, ‘বিসিক শিল্পনগর রাউজান’ প্রকল্পটি ২০১৬ সালের ৬ সেপ্টেম্বর একনেক অনুমোদন পায়। ৭৯ কোটি ৮৪ লাখ টাকার প্রকল্পটির মেয়াদকাল ধরা হয়েছিল ২০১৬ সালের জুলাই থেকে ২০১৯ সালের জুন। কিন্তু ভূমি অধিগ্রহণ কাজেই শেষ হয়ে যায় প্রকল্পের মেয়াদ। মেয়াদ বাড়ানোর আবেদনের পরিপ্রেক্ষিতে ২০২০ সালের ২৭ ফেব্রুয়ারি প্রকল্পের সংশোধিত আরডিপিপি পরিকল্পনা কমিশন অনুমোদন দেয়। নতুন করে মেয়াদকাল ধরা হয় ২০১৯ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন। সঙ্গে ব্যয় বাড়ে ১৩ কোটি ৮২ লাখ টাকা। এখন আবার দ্বিতীয় দফায় মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। বর্তমানে একটি অংশের মাটি ভরাট কাজ শেষ হয়েছে। চলছে প্রশাসনিক ভবন নির্মাণ, রিটেইনিং ওয়াল, সীমানা দেয়াল, অভ্যন্তরীণ সড়ক-ড্রেন-কালভার্ট নির্মাণ। বিসিক চট্টগ্রাম জেলা কার্যালয়ের ডেপুটি জেনারেল ম্যানেজার মো. নিজাম উদ্দিন বলেন, ৩৫ একর জমিতে রাউজান বিসিক শিল্পনগর বাস্তবায়ন করা হচ্ছে।

২০১৯ সালে প্রকল্প বাস্তবায়নের কথা থাকলেও ভূমি অধিগ্রহণ কাজে সময় ব্যয় হয়ে যায়। বর্তমানে একটি অংশের মাটি ভরাট কাজ শেষ হয়েছে। সেখানে প্রশাসনিক ভবন, সীমানা দেয়াল, ড্রেন ও সড়ক নির্মাণের কাজ চলছে। এসব কাজ শেষ হলে প্লট বরাদ্দের উদ্যোগ নেওয়া হবে। এটি প্রতিষ্ঠা হলে কর্মসংস্থান সৃষ্টি হবে। এটি দারিদ্র্য বিমোচন ও জাতীয় অর্থনীতিতে অবদান রাখবে।

জানা যায়, ৩৫ একর জমিতে গড়ে তোলা হচ্ছে শিল্পনগরটি। এতে ১৮৪টি শিল্প প্লটে ১৪৮টি ক্ষুদ্র ও মাঝারি শিল্প ইউনিট স্থাপিত হবে। এখানে কর্মসংস্থান হবে ৭ হাজার ৫০০ মানুষের। ৩০ লাখ ২২ হাজার ঘনমিটার ভূমির উন্নয়ন, ৩৭৫ বর্গমিটার প্রশাসনিক ভবন নির্মাণ ও ৪৬ বর্গমিটার পাম্প ড্রাইভার কোয়ার্টার নির্মাণ করা হবে। ২০ হাজার ৪১৫ বর্গমিটার অভ্যন্তরীণ সড়ক, ৭১ হাজার মিটার ড্রেন, ৫ দশমিক ৩২ কিলোমিটার বৈদ্যুতিক লাইন নির্মাণ, ৬ হাজার ৪৫০ মিটার গ্যাসলাইন স্থাপন, একটি ডিপ টিউবওয়েল স্থাপন, ২ দশমিক ৫ কিলোওয়াট সোলার প্যানেল, ২০টি কালভার্ট ক্রস ড্রেন ও প্লট তৈরি করা হবে। শিল্পনগরে ১৮৪টি প্লটের মধ্যে ৬ হাজার বর্গফুটের ৯০টা ‘এ’, ৫ হাজার ৪০০ বর্গফুটের ৪৮টি ‘বি’ এবং বিভিন্ন সাইজের ৫২টি ‘সি’ টাইপের প্লট হবে। প্লটগুলো রপ্তানিজাত তৈরি পোশাকশিল্প, আইসিটি/সফটওয়্যার শিল্প, পাট ও পাটজাত দ্রব্য, ওষুধ, আসবাবপত্র, প্লাস্টিক, হালকা ইঞ্জিনিয়ারিং, জুয়েলারি ও কৃষিভিত্তিক শিল্প স্থাপনের জন্য বরাদ্দ দেওয়া হবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর