শুক্রবার, ১৮ মার্চ, ২০২২ ০০:০০ টা

শ্রদ্ধা-স্মরণে বঙ্গবন্ধুর জন্মদিন পালন

প্রতিদিন ডেস্ক

শ্রদ্ধাঞ্জলি, আলোচনা সভাসহ নানা আয়োজনে দেশজুড়ে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন ও জাতীয় শিশু দিবস পালিত হয়েছে। তবে কোথাও কোথাও দিবসটি পালন নিয়ে অপ্রীতিকর ঘটনাও ঘটেছে।

চট্টগ্রাম : চট্টগ্রাম বিভাগীয় কমিশানর কার্যালয় ও জেলা প্রশাসন কার্যালয়ের উদ্যোগে পালিত হয় নানা কর্মসূচি। গতকাল সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে জেলা প্রশাসকের কার্যালয়ের সামনে ৩১ বার তোপধ্বনির মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) উদ্যোগে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পণ, কেক কাটা এবং আলোচনা সভার আয়োজন করা হয়। চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের উদ্যোগে নগরীর থিয়েটার ইনস্টিটিউট হলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) উদ্যোগে প্রেস ক্লাব প্রাঙ্গণে জাতির পিতার ম্যুরালে শ্রদ্ধা নিবেদন ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ ছাড়া চট্টগ্রাম ইন্টারন্যাশনাল মেডিকেল কলেজ ও হাসপাতাল (সিআইএমসিএইচ), চট্টগ্রাম ইন্টারন্যাশনাল ডেন্টাল কলেজ হাসপাতাল ও সিআইএমসিএইচ নার্সিং কলেজের যৌথ উদ্যোগে পালন করা হয়েছে দিবসটি।

সিলেট : সিলেটে বর্ণিল আয়োজনে উদযাপিত হয়েছে দিবসটি। গতকাল সকাল ৯টায় সিলেট জেলা প্রশাসন প্রাঙ্গণে স্থাপিত বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে প্রশাসনের বিভিন্ন দফতরের কর্মকর্তা, বিভিন্ন রাজনৈতিক, পেশাজীবী, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে শ্রদ্ধা নিবেদন করা হয়। সকাল সাড়ে ১১টায় সিলেট জেলা পরিষদের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন সিলেট জেলা আওয়ামী লীগ, জেলা ও মহানগর যুবলীগ, ছাত্রলীগসহ অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ। শ্রদ্ধা নিবেদনের পর জেলা প্রশাসন প্রাঙ্গণ থেকে বিশাল শোভাযাত্রা বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে সিলেট জেলা স্টেডিয়ামে গিয়ে শেষ হয়। এদিকে, দিবসটি পালন নিয়ে সুনামগঞ্জের ছাতকে ছাত্রলীগের দুই গ্রুপের সংঘর্ষে অন্তত ১৫ জন আহত হয়েছেন। গতকাল দুপুরে উপজেলার আবদুল হক স্মৃতি ডিগ্রি কলেজ মাঠে এ ঘটনা ঘটে। আহতদের মধ্যে কলেজের শিক্ষার্থী ও পথচারী রয়েছেন।

বরিশাল : বরিশালে নানা আয়োজনে দিবসটি পালিত হয়েছে। গতকাল সকাল সোয়া ৯টায় নগরীর সদর রোডের আওয়ামী লীগ দলীয় কার্যালয় চত্বরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন সিটি মেয়র সাদিক আবদুল্লাহ। পরে মহানগর ও জেলা আওয়ামী লীগ এবং অঙ্গ ও সহযোগী সংগঠনের নেতা-কর্মীরা বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুলেল শ্রদ্ধা নিবেদন করেন। এ ছাড়া ধর্মীয় প্রতিষ্ঠানে বিশেষ প্রার্থনা এবং বিকালে দলীয় কার্যালয়ে আলোচনা সভার আয়োজন করে জেলা ও মহানগর আওয়ামী লীগ। এদিকে বরিশাল বিশ্ববিদ্যালয়ে পৃথক কর্মসূচি পালনের সময় ছাত্রলীগের দুই গ্রুপের মধ্যে হামলা ও সংঘর্ষের ঘটনা ঘটেছে। এ সময় পেশাগত দায়িত্ব পালন করতে গিয়ে ক্যাম্পাসের দুজন সাংবাদিক লাঞ্ছিত হন। মেহেন্দিগঞ্জ উপজেলায় আওয়ামী লীগের দুই গ্রুপের হাতাহাতি হয়েছে। গতকাল সকাল সাড়ে ৯টার দিকে উপজেলা চত্বরে এ ঘটনা ঘটে।

খুলনা : খুলনা জেলা প্রশাসনের উদ্যোগে সার্কিট হাউস মাঠে গতকাল আলোচনা সভার আয়োজন করা হয়। এতে প্রধান অতিথি ছিলেন খুলনা সিটি করপোরেশনের মেয়র তালুকদার আবদুল খালেক। সমাবেশস্থল থেকে ৫০ জন মুক্তিযোদ্ধা বাংলাদেশের লাল-সবুজ পতাকাসহ স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর র‌্যালি নিয়ে খুলনার নয়টি উপজেলার উদ্দেশে যাত্রা করেন। তারা প্রত্যন্ত এলাকার সাধারণ মানুষের সঙ্গে মুক্তিযুদ্ধ ও দেশের উন্নয়ন সম্পর্কে মতবিনিময় করবেন। অপরদিকে দিবসটি উপলক্ষে খুলনা মহানগর ও জেলা আওয়ামী লীগ, খুলনা জেলা পরিষদ, খুলনা সাংবাদিক ইউনিয়ন, টিভি ক্যামেরা জার্নালিস্ট অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে কেক কাটা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

রংপুর : ফুলেল ভালোবাসা ও শ্রদ্ধায় পালন দিবসটি পালন করেছে রংপুরের মানুষ। জন্মবার্ষিকীতে ফুলে ফুলে ভরে উঠে নগরীর ডিসির মোড় সংলগ্ন বঙ্গবন্ধুর ম্যুরাল। এ ছাড়া ৫০টি জাতীয় পতাকা নিয়ে ট্রাকে চড়ে বীর মুক্তিযোদ্ধারা নগরীতে র‌্যলি করেন। পাবলিক লাইব্রেরি মাঠে স্বাধীনতার  উৎসব ও সুবর্ণজয়ন্তী মেলার উদ্বোধন করা হয়।

রাজশাহী : সকালে নগর আওয়ামী লীগ দলীয় কার্যালয়ের সামনে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলে উপাচার্য প্রফেসর গোলাম সাব্বির সাত্তার বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পণ করেন।

ময়মনসিংহ : সকাল সাড়ে ৭টায় সার্কিট হাউসে বঙ্গবন্ধু ম্যুরালে প্রথমে ফুল দিয়ে শ্রদ্ধ্যা জানান সংরক্ষিত আসনের সংসদ সদস্য মনিরা সুলতানা মনি। সকাল ৮টায় সার্কিট হাউস প্রাঙ্গণ থেকে ৫০টি জাতীয় পতাকাবাহী ট্রাকে র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে। পরে সকাল ৯টায় টাউন হল ভাষা সৈনিক শামসুল হক মঞ্চে জেলা আওয়ামী লীগের পক্ষ থেকে একটি কেক কাটা হয়। এ ছাড়া দিবসটি উপলক্ষে জেলা প্রশাসনের পক্ষ থেকে পাঁচ দিনব্যাপী বিভিন্ন কর্মসূচি গ্রহণ করেছে।

 

সর্বশেষ খবর