সোমবার, ১৬ মে, ২০২২ ০০:০০ টা

অবৈধ জ্যামার-নেটওয়ার্ক বুস্টার বিক্রেতা চক্রের দুজন আটক

নিজস্ব প্রতিবেদক

রাজধানীর মোহাম্মদপুর এলাকা থেকে অবৈধ জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রি চক্রের দুই সদস্যকে আটক করেছে র‌্যাব। তারা হলেন- মো. আবু নোমান ও সোহেল রানা। এ সময় তাদের কাছ থেকে চারটি মোবাইল নেটওয়ার্ক জ্যামার, ২৪টি জ্যামার অ্যান্টিনা, চারটি এসি অ্যাডাপ্টর, তিনটি পাওয়ার ক্যাবল, তিনটি মোবাইল নেটওয়ার্ক বুস্টার, ৯টি বুস্টারের আউটডোর অ্যান্টিনা, ২৬টি বুস্টারের ইনডোর অ্যান্টিনা, ৩৭টি বুস্টারের ক্যাবল ও একটি ল্যাপটপ উদ্ধার করা হয়। শনিবার রাতে র‌্যাব-৩ ও বিটিআরসির যৌথ অভিযানে তাদের গ্রেফতার করা হয়। গতকাল রাজধানীর কারওয়ান বাজারে র‌্যাব মিডিয়া সেন্টারে আয়োজিত সংবাদ সম্মেলনে র‌্যাব-৩ এর অধিনায়ক লে. কর্নেল আরিফ মহিউদ্দিন আহমেদ এসব তথ্য জানান।

 তিনি বলেন, বিটিআরসির বিনা অনুমতিতে গত এক বছরে দুই শতাধিক জ্যামার ও নেটওয়ার্ক বিক্রি করেছে চক্রটি। যারা কিনেছেন এমন বেশ কজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম জানা গেছে। দেশের মধ্যে অস্থিতিশীল পরিস্থিতি ও নাশকতা করার পরিকল্পনার জন্য তারা এগুলো কিনতে পারেন। বিষয়টি তদন্ত করে দেখা হচ্ছে।

তারা দীর্ঘদিন ধরে অবৈধভাবে জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রি করে আসছেন। গ্রেফতার নোমানের আইটিস্টল.কম.বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেজ রয়েছে। এ ছাড়া গ্রেফতার সোহেলের সোআইএম বিডি নামে ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেজ রয়েছে। ই-কমার্স ওয়েবসাইট ও ফেসবুক পেজের মাধ্যমে তারা আইপি ক্যামেরা, ডিজিটাল ক্যামেরা ও ইলেকট্রনিক যন্ত্রাংশসহ বিভিন্ন ব্যক্তির কাছে জ্যামার ও নেটওয়ার্ক বুস্টারের যন্ত্রাংশ অবৈধভাবে বিক্রি করতেন।

আরিফ আরও বলেন, জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার টু-জি, থ্রি-জি ও ফোর-জি মোবাইল নেটওয়ার্কের কার্যক্ষমতাকে প্রভাবিত করতে সক্ষম। তাদের ক্রেতা বিভিন্ন বহুতল ভবনের বাসিন্দা ও মসজিদ কর্তৃপক্ষ। অপরাধীরাও অপরাধ করার উদ্দেশ্যে উচ্চ মূল্যে এসব অবৈধ পণ্য কিনে থাকেন। কাদের কাছে এসব অবৈধ ডিভাইস বিক্রি করা হয়েছে জানতে চাইলে তিনি বলেন, এক বছরে দুই শতাধিক জ্যামার ও নেটওয়ার্ক বুস্টার বিক্রি করা হয়েছে। আমরা বেশ কজন গুরুত্বপূর্ণ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম পেয়েছি। খুব শিগগিরই তথ্য-প্রমাণ নিশ্চিত হওয়ার পর অভিযান পরিচালনা করা হবে। তারা চীন থেকে এসব সরঞ্জাম বিভিন্ন নামে বিশেষ করে একটি শিপিং করপোরেশনের মাধ্যমে দেশে আনতেন।

সর্বশেষ খবর