শুক্রবার, ১২ আগস্ট, ২০২২ ০০:০০ টা

হালদার জলজ প্রাণী নিয়ে ষড়যন্ত্র!

প্রতিনিয়তই উদ্ধার হচ্ছে মৃত ডলফিন ও কাতলা মাছ

রেজা মুজাম্মেল, চট্টগ্রাম

হালদার জলজ প্রাণী নিয়ে ষড়যন্ত্র!

উপমহাদেশের অন্যতম প্রাকৃতিক মৎস্য প্রজনন ক্ষেত্র ও বঙ্গবন্ধু মৎস্য হেরিটেজ হালদা নদী মৎস্যসম্পদের আধার। প্রাকৃতিক মাছ ও ডলফিনের অভয়ারণ্য এ নদীটি। কিন্তু এটির ওপর পড়েছে অত্যাচারের খড়গ। শুরু হয়েছে জলজ প্রাণী নিয়ে ষড়যন্ত্র। প্রতিনিয়তই ভেসে উঠছে মৃত মা মাছ এবং ডলফিন। তবে এভাবে মা মাছ মারা যাওয়ার ঘটনা চরম উদ্বেগ ও উৎকণ্ঠার বলে মনে করছেন গবেষকরা। জানা যায়, গত দুই মাসে হালদা নদী থেকে মোট সাতটি মৃত মা কাতলা মাছ উদ্ধার করা হয়েছে। তাছাড়া গত পাঁচ বছরে এ নদী থেকে ৩৭টি মৃত ও আঘাতপ্রাপ্ত ডলফিন উদ্ধার করা হয়। সর্বশেষ গত বুধবার হালদা নদীর রাউজান অংশের সোনাইমুখ স্লুইসগেট এলাকার শাখা খাল থেকে প্রায় ১১ কেজি ওজনের একটি কাতলা মাছ উদ্ধার করা হয়। তবে মাছটি পচে যাওয়ায় মৃত্যুর কারণ উদঘাটন করা যায়নি। স্থানীয় ডিম সংগ্রহকারী কামাল সওদাগর বলেন, হালদা নদী থেকে প্রায় সময়ই মৃত কাতলা মাছ এবং ডলফিন উদ্ধার করা হচ্ছে। এটি নদীর জীববৈচিত্র্যের জন্য মারাত্মক হুমকি। এভাবে মা মাছ নিধন করা হলে নদীর মৎস্যসম্পদে নেতিবাচক প্রভাব পড়বে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিভার রিচার্স ল্যাবরেটরির সমন্বয়ক অধ্যাপক ড. মনজুরুল কিবরিয়া বলেন, নৌ-পুলিশ, উপজেলা প্রশাসন এবং আইডিএফের পাহারা টিমের কারণে অসাধু জেলেরা জাল ফেলে সুবিধা করতে পারছে না। এ কারণে তারা নদীতে বিষ ফেলে মাছ ধরার অশুভ চেষ্টা শুরু করেছে। উদ্ধারকৃত মাছগুলোর উপসর্গ দেখে মনে হচ্ছে বিষপ্রয়োগ করে মারা হচ্ছে। জাল বসাতে না পেরে এমনটি করছে বলে মনে হচ্ছে। এটি খুবই সতর্কতার বিষয়। জরুরি ভিত্তিতে বিষয়টি নিয়ে সরকারের পদক্ষেপ গ্রহণ করতে হবে। অন্যাথায় হালদা নদী মা মাছশূন্য হওয়ার উপক্রম হবে।     

জানা যায়, গত দুই মাসে হালদা নদী থেকে অন্তত সাতটি বড় আকারের কাতলা মাছ উদ্ধার করা হয়। গত বুধবার হালদা নদীর রাউজান অংশের সোনাইমুখ স্লুইসগেট এলাকার শাখা খাল থেকে ১০ কেজি ৭০০ গ্রাম ওজন এবং তিন ফুট দৈর্ঘ্যরে মৃত একটি কাতলা মাছ উদ্ধার করা হয়। ২৬ জুলাই নদীটির রাউজান ও হাটহাজারীর তিন স্থান থেকে তিনটি মৃত মা কাতলা মাছ উদ্ধার করা হয়। ২৫ জুলাই নদীর রাউজানের পশ্চিম গুজরা ইউনিয়নের কাগতিয়া স্লুইসগেট এলাকা থেকে ৯ কেজি ১০০ গ্রাম ওজনের একটি মৃত মা কাতলা মাছ উদ্ধার করা হয়। ৪ জুন রাউজানের উরকিরচর বাকর আলী চৌধুরী ঘাট এলাকা থেকে একটি মৃত মা কাতলা মাছ উদ্ধার করা হয়।

১ জুন হাটহাজারী উত্তর মাদার্শা ইউনিয়নের বাড়িঘোনা ঘাট এলাকা থেকে একটি মৃত মা কাতল মাছ উদ্ধার হয়। সেটি ময়নাতদন্তের জন্য চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় হালদা রিসার্চ ল্যাবরেটরিতে পাঠানো হয়েছিল। 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর