মঙ্গলবার, ১৬ আগস্ট, ২০২২ ০০:০০ টা

খুনি নূর চৌধুরীকে দেশে ফেরাতে জোর চেষ্টা চলছে : হাইকমিশন

নিজস্ব প্রতিবেদক

কানাডায় অবস্থানরত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনি নূর চৌধুরীকে দেশে ফেরানোর বিষয়ে জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বলে জানিয়েছে কানাডায় বাংলাদেশ হাইকমিশন। গতকাল অটোয়ার বাংলাদেশ হাইকমিশন এক বিবৃতিতে এ তথ্য জানায়। বিবৃতিতে বলা হয়েছে, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এবং তাঁর পরিবারের ১৮ সদস্য, যাঁদের মধ্যে শিশু, একজন সন্তানসম্ভবা নারী, অন্যান্য নারী ও প্রবীণ নাগরিকও রয়েছেন। এ হত্যাকাণ্ডের অন্যতম দণ্ডপ্রাপ্ত প্রধান খুনি নূর চৌধুরী ২৬ বছর ধরে কানাডায় আশ্রয় পেয়ে আসছেন। কানাডা এমনই একটি দেশ যেটি মানুষের অধিকার সুরক্ষা ও সংরক্ষণের জন্য বিশ্বব্যাপী প্রশংসিত। কিন্তু ইতিহাসের অন্যতম এই অপরাধের ক্ষেত্রে নূর চৌধুরীর মতো একজন জঘন্য ও সাজাপ্রাপ্ত খুনির তথাকথিত অধিকার তার অপরাধের শিকার  বঙ্গবন্ধু ও তাঁর পরিবারের সদস্যদের ন্যায়সংগত অধিকারগুলোর ওপর প্রাধান্য পেয়েছে।

অত্যন্ত পরিতাপের বিষয় এই যে, কানাডার ইমিগ্রেশন বোর্ডে এই জঘন্য খুনির অপরাধকে ‘মানবতাবিরোধী অপরাধ’ বলে অভিহিত করার পরও এই জঘন্য দণ্ডপ্রাপ্ত অন্যতম খুনি নূর চৌধুরী ২৬ বছর ধরে কানাডায় আশ্রয় পেয়ে আসছে।

হাইকমিশন জানায়, জঘন্য ও সাজাপ্রাপ্ত খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত না পাঠানোর বিষয়টা দুই দেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্কের মধ্যে একটি অমীমাংসিত বিষয় হিসেবে বিরাজমান রয়েছে। এটি পরিষ্কারভাবে বলা প্রয়োজন যে, হাইকমিশন জঘন্য ও সাজাপ্রাপ্ত খুনি নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত পাঠানোর জন্য সংশ্লিষ্ট কানাডিয়ান কর্তৃপক্ষের সঙ্গে আরও ঘনিষ্ঠভাবে কাজ করে যাবে।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর