বৃহস্পতিবার, ২০ অক্টোবর, ২০২২ ০০:০০ টা

সাভারে কারখানার লোহার গেট চাপায় প্রাণ গেল শিশুর

সাভার (ঢাকা) প্রতিনিধি

সাভারের আশুলিয়ায় একটি তৈরি পোশাক কারখানার লোহার গেট পড়ে গেলে এর চাপায় ইকরা মণি (৬) নামে এক শিশু নিহত হয়েছে। এ ঘটনায় আলিফ (৫) নামে আরও এক শিশু আহত হয়েছে।

গতকাল দুপুর ২টার দিকে আশুলিয়ার শিমুলতলা এলাকার ইনজেনিটেক্স বিডি লিমিটেড (ইফোরিয়া-২) নামের পোশাক কারখানায় এ ঘটনা ঘটে। জানা গেছে, নিহত ইকরা মণি মানিকগঞ্জ জেলার রাজু মিয়ার মেয়ে। তার মা রিয়া বেগম পাশেই একটি চা দোকান দিয়ে জীবিকানির্বাহ করতেন। আহত শিশু আলিফ পোশাকশ্রমিক শফিকের ছেলে বলে জানা গেছে।

নিহতের সঙ্গী শিশু সাহারা বলে, ‘আমি, আলিফ ও ইকরা বাসা থেকে ইকরার মায়ের দোকানের দিকে যাচ্ছিলাম। আমরা যখন কারখানার গেটের সামনে যাই, এ সময় কারখানার সিকিউরিটি গেট ধাক্কা দেয়। তখন সেটি আমার সামনে থাকা ইকরা ও আলিফের ওপর পড়ে। তারা চাপা পড়ে।’ প্রত্যক্ষদর্শী আশরাফুল ইসলাম বলেন, ‘ওই শিশুরা রাস্তা দিয়ে যাচ্ছিল। এ সময় কারখানার নিরাপত্তা কর্মীরা গেট খুলছিলেন। তখন লোহার গেটটি পড়ে যায় এবং ওই দুই শিশু চাপা পড়ে। পরে ঘটনাস্থল থেকে শিশুদের উদ্ধার করে নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রে নিলে কর্তব্যরত চিকিৎসক ইকরাকে মৃত ঘোষণা করেন। এই কারখানার একই গেট আগেও দুবার পড়ে গিয়েছিল। কিন্তু তারা ঠিকঠাক মেরামত করেনি।’ নারী ও শিশু স্বাস্থ্য কেন্দ্রের ম্যানেজার হারুন অর রশিদ বলেন, দুই শিশুকে এখানে আনা হয়েছিল। এদের মধ্যে এক শিশুকে মৃত ঘোষণা করেছেন চিকিৎসক। অন্য শিশুর চিকিৎসা চলছে। কারখানার অ্যাডমিন অফিসার প্রিন্স বলেন, ‘লাঞ্চ টাইমে শ্রমিকদের যাওয়ার জন্য গেট খুলতে গেলে গেটটি পড়ে যায়।

এটা একটি দুর্ঘটনা। এ ঘটনায় আমরা দুঃখ প্রকাশ করছি। গেটের সমস্যা সম্পর্কে আমাদের কাছে কোনো নোটিস ছিল না। নোটিস থাকলে আমরা অবশ্যই এটা মেরামত করতাম।’ তবে আগেও দুবার গেট পড়ে যাওয়ার কথা অস্বীকার করেন এই কর্মকর্তা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর