বৃহস্পতিবার, ২২ ডিসেম্বর, ২০২২ ০০:০০ টা
আওয়ামী লীগের সম্মেলন

উৎসবের আমেজ সিলেট ও খুলনায়

কমিটি নিয়ে জল্পনা সিলেটে, আজ থেকেই ঢাকার পথে খুলনার নেতা-কর্মীরা

নিজস্ব প্রতিবেদক, সিলেট ও খুলনা

উৎসবের আমেজ সিলেট ও খুলনায়

আগামী শনিবার অনুষ্ঠিত হতে যাচ্ছে ক্ষমতাসীন দল বাংলাদেশ আওয়ামী লীগের ত্রিবার্ষিক জাতীয় সম্মেলন। সম্মেলন ঘিরে ব্যাপক উৎসবের আমেজ দেখা দিয়েছে বিভাগীয় শহর সিলেট ও খুলনায়। কোন কোন নেতা নতুন কমিটিতে স্থান পেতে পারেন এ নিয়ে নানা জল্পনা-কল্পনা চলছে সিলেটে। আর আজ (বৃহস্পতিবার) থেকেই খুলনার নেতা-কর্মীরা সম্মেলনে অংশ নিতে ঢাকায় রওনা হচ্ছেন।

সিলেট : জেলা ও মহানগর আওয়ামী লীগের ১৬৫ জন কাউন্সিলর ও ৩৩০ জন ডেলিগেট অংশ নিচ্ছেন সম্মেলনে। এর বাইরে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের কয়েক হাজার নেতা-কর্মী সম্মেলনে অংশ নিতে ঢাকায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। তবে ঢাকার হোটেলগুলোতে সিট না পেয়ে অনেকেই হতাশায় পড়েছেন। সম্মেলনের পর সিলেটের কোন কোন নেতা নতুন কমিটিতে স্থান পেতে পারেন এ নিয়েও চলছে নানা জল্পনা-কল্পনা। সিলেট জেলা আওয়ামী লীগের উপদফতর সম্পাদক মজির উদ্দিন জানান, জনসংখ্যা অনুপাতে এবার সম্মেলনে সিলেট জেলা থেকে ১৩৩ জন কাউন্সিলর ও ২৬৬ জন ডেলিগেট অংশ নিচ্ছেন। এ ছাড়া জেলার বিভিন্ন উপজেলা থেকে আওয়ামী লীগ ও অঙ্গ সংগঠনের বিপুলসংখ্যক নেতা-কর্মী সম্মেলনকে কেন্দ্র করে ঢাকায় যাওয়ার প্রস্তুতি নিচ্ছেন। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাকির হোসেন জানান, সম্মেলনে সিলেট মহানগর থেকে ৩২ জন কাউন্সিলর ও ৬৪ জন ডেলিগেট আমন্ত্রণ পেয়েছেন। এর বাইরে আরও হাজারখানেক নেতা-কর্মী ঢাকায় যাবেন। তবে ঢাকার হোটেলগুলোতে সিট মিলছে না। তাই অনেকেই শুক্রবার রাতে ঢাকার উদ্দেশে রওনা হবেন। শনিবার ভোরে পৌঁছে তারা সম্মেলনস্থলে যাবেন। এদিকে, সম্মেলনের পর নতুন যে কমিটি গঠন হবে সেটিতে সিলেট বিভাগের কারা স্থান পাচ্ছেন এ নিয়ে ইতোমধ্যেই আলোচনা শুরু হয়েছে। বর্তমান পদবিধারী নেতারা স্বপদে বহাল থাকছেন, না পরিবর্তন আসছেন- তা নিয়েও চলছে জোর আলোচনা। সিলেট জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি শফিকুর রহমান চৌধুরী বলেন, ‘নতুন কমিটিতে সৎ, নিষ্ঠাবান, কর্মঠ ও দক্ষরাই স্থান পাবেন বলে নেতা-কর্মীরা আশাবাদী। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সুযোগ্য কন্যা ও দলীয় সভানেত্রী শেখ হাসিনা অত্যন্ত বিচক্ষণ ও অভিজ্ঞ। তিনি জানেন কাকে কোন দায়িত্ব দিলে দল সুসংগঠিত থাকবে। নেত্রী যাদের দায়িত্ব দেবেন তাদের দিকনির্দেশনায় নেতা-কর্মীরা ঐক্যবদ্ধ থাকবে।’ খুলনা : সম্মেলন ঘিরে মহানগর ও জেলা পর্যায়ে দলের কার্যনির্বাহী কমিটির আলাদা সভায় কাউন্সিলর ও ডেলিগেট মনোনীত করা হয়েছে। আজ (বৃহস্পতিবার) থেকে নেতা-কর্মীরা সম্মেলনে অংশ নিতে ঢাকায় রওনা হচ্ছেন। খুলনা জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট সুজিত অধিকারী বলেন, ঢাকার সম্মেলনকে ঘিরে খুলনায় নেতা-কর্মীদের মাঝে বিপুল উদ্দীপনা রয়েছে। তিনি বলেন, জেলা আওয়ামী লীগ থেকে ৮৫ জন কাউন্সিলর ও ১৮০ জন ডেলিগেট সম্মেলনে অংশ নেবেন। নগর কমিটি ছাড়াও ওয়ার্ড পর্যায়ের নেতারা মিলে প্রায় ৫ হাজার নেতা-কর্মী সম্মেলনের প্রথম অধিবেশনে যোগ দিতে ঢাকায় যাবেন। ২২ ডিসেম্বর থেকে বাস, ট্রেন বা প্রাইভেট কারে করে নেতা-কর্মীরা রওনা হবেন। খুলনা মহানগর আওয়ামী লীগের সভাপতি-সাধারণ সম্পাদক, খুলনা-২ ও ৩ আসনে সংসদ সদস্য, কার্যনির্বাহী কমিটির নয়জন সহসভাপতি, তিনজন যুগ্ম সম্পাদক, তিনজন সাংগঠনিক সম্পাদক, পাঁচটি থানার সভাপতি-সাধারণ সম্পাদকসহ মোট ২৯ জন কাউন্সিলর ও ৬০ জন ডেলিগেট সম্মেলনে দুটি অধিবেশনে অংশ নেবেন। মহানগর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক এমডিএ বাবুল রানা বলেন, এখন খুলনা থেকে ঢাকায় যেতে কোনো বিড়ম্বনা নেই।

 সাড়ে তিন ঘণ্টার মধ্যে ঢাকায় যাওয়া যায়। সম্মেলনের দিন সকালে গেলে বিকালে কাউন্সিল অধিবেশন শেষে খুলনায় ফিরে আসতে পারবেন।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর