শুক্রবার, ১৩ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স প্রহসন : রব

নিজস্ব প্রতিবেদক

দুর্নীতির বিরুদ্ধে জিরো টলারেন্স প্রহসন : রব

জাতীয় সমাজতান্ত্রিক দল জেএসডি সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, দুর্নীতির বিরুদ্ধে সরকারের ‘জিরো টলারেন্স’ প্রহসনের নামান্তর। জাতির অস্তিত্ব রক্ষার স্বার্থে দুর্নীতি, অপশাসন, অপচয়, অর্থ পাচার এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনাসহ সব কিছু অস্বীকার করার ‘বিপথগামী নীতি’ থেকে সরকারকে অবশ্যই বেরিয়ে আসতে হবে। গতকাল গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে তিনি এ কথা বলেন।

আ স ম আবদুর রব বলেন, দুর্নীতির কথা অস্বীকার করা সরকারের বড় মাপের ভুল। মেগা প্রকল্পে বা বিদ্যুৎ খাতে দুর্নীতি হয় নাই- সরকারের এই বক্তব্য দুর্নীতির আগুনে ঘৃতাহুতির নামান্তর এবং দারিদ্র্য দূরীকরণসহ সমতাভিত্তিক ‘নীতি ও ন্যায্যতার' সমাজ গঠনের অন্তরায়।

ওই বিবৃতিতে জেএসডি সভাপতি আরও বলেন, দুর্নীতি, অব্যবস্থাপনা, অপচয়, কোটি কোটি কালো টাকার মালিক উৎপাদন এখন চন্দ্র-সূর্যের মতো বাস্তব ও প্রকাশিত। উন্নয়ন প্রকল্পের আড়ালে রাজনৈতিক প্রভাবে অতি সহজেই রাষ্ট্রের সম্পদ ‘হরণ’ হয়ে যাচ্ছে। ব্যাংকসহ সব আর্থিক খাত ঝুঁকিপ্রবণ হয়ে পড়েছে। দেশের অনেক মেগা প্রকল্পের ব্যয় উপমহাদেশের যে কোনো রাষ্ট্রের তুলনায় অত্যধিক। পদ্মা সেতু বা রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মতো বহু মেগা প্রকল্প প্রতিবেশী ভারতের চেয়ে অনেক বেশি নির্মাণ খরচ প্রমাণ হয়- এসব মেগা প্রকল্পে দুর্নীতির ফাঁদ পাতা রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর