সোমবার, ১৬ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

সূচকের বড় উত্থানে লেনদেন ছাড়াল ৭০০ কোটি টাকা

নিজস্ব প্রতিবেদক

টানা দরপতন ও লেনদেন খরার বৃত্ত থেকে বেরিয়ে সপ্তাহের প্রথম দিনে বড় উত্থান হয়েছে শেয়ারবাজারে। গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসইতে) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সবকটি মূল্যসূচকের বড় উত্থান হয়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের গতি। ডিএসইতে লেনদেন বেড়ে ৭০০ কোটি টাকা ছাড়িয়ে গেছে। এর মাধ্যমে দুই মাস পর ৭০০ কোটি টাকা লেনদেনের দেখা মিলল।

দিনের লেনদেন শেষে ডিএসইতে ১১০ প্রতিষ্ঠানের শেয়ার দাম বেড়েছে। দাম কমেছে ৬১টির। আর ১৯০টির দাম অপরিবর্তিত রয়েছে। ফলে ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স আগের দিনের তুলনায় ৩৫ পয়েন্ট বেড়ে ৬ হাজার ২৫০ পয়েন্টে দাঁড়িয়েছে। দিনভর ডিএসইতে লেনদেন হয়েছে ৭১১ কোটি ২৯ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫০৭ কোটি ৫৭ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ২০৩ কোটি ৭২ লাখ টাকা।

লেনদেন শুধু আগের কার্যদিবসের তুলনায় বাড়েনি, গত বছরের ১৪ নভেম্বরের পর গতকাল ডিএসইতে সর্বোচ্চ লেনদেন হয়েছে। গত বছরের ১৪ নভেম্বর ডিএসইতে ৭১৪ কোটি টাকার লেনদেন হয়। এরপর ডিএসইতে আর ৭০০ কোটি টাকার লেনদেন হয়নি। ডিএসইতে টাকার অঙ্কে সব থেকে বেশি লেনদেন হয়েছে জেনেক্স ইনফোসিসের শেয়ার। কোম্পানিটির ৬৩ কোটি ৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা বাংলাদেশ শিপিং করপোরেশনের ৪২ কোটি ৫৮ লাখ টাকার লেনদেন হয়েছে। ৩১ কোটি ৮৫ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ফার্মা। অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক মূল্যসূচক সিএএসপিআই বেড়েছে ৭৮ পয়েন্ট। বাজারটিতে লেনদেন হয়েছে ১৫ কোটি ৬২ লাখ টাকা। লেনদেনে অংশ নেওয়া ১৬৭টি প্রতিষ্ঠানের মধ্যে ৫১টির দাম বেড়েছে। দাম কমেছে ৩৩টির এবং ৮৩টির দাম অপরিবর্তিত রয়েছে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর