মঙ্গলবার, ৭ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

শ্যালক-দুলাভাইয়ের অনলাইন ফাঁদ

নিজস্ব প্রতিবেদক

শ্যালক-দুলাভাইয়ের অনলাইন ফাঁদ

মাজহারুল ইসলাম ওরফে শাকিল (২৪) ও মোহাম্মদ শহীদুজ্জামান রনি (৩৮), সম্পর্কে তারা শ্যালক-দুলাভাই। অনলাইনে ফাঁদ পেতে অর্থ আত্মসাৎ তাদের পেশা। ঘরে বসে ডার্ক ওয়েবের বিভিন্ন সাইট থেকে ই-মেইলের পাশাপাশি ভিসা, মাস্টারকার্ড, পেপালসহ বিভিন্ন ডেবিট-ক্রেডিট কার্ড ও অন্যান্য তথ্য তারা সংগ্রহ করেন। এসব তথ্য ব্যবহার করে এ দুজন বিভিন্ন ব্যক্তি বা প্রতিষ্ঠানের আইডি হ্যাক এবং ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন করে প্রতারণার মাধ্যমে অর্থ আত্মসাৎ করেন। অনলাইন প্রতারণার অভিযোগে জেলও খেটেছেন। কিন্তু জামিনে বের হয়ে ফের শুরু করেন প্রতারণা। বিভিন্ন দেশের নাগরিকদের কার্ডের তথ্য দিয়ে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য ও কানাডাসহ বিভিন্ন দেশের পণ্য (আইফোন, ইলেকট্রনিকস ও কসমেটিকস) অনলাইনে অর্ডার করতেন এই শ্যালক-দুলাভাই।

সম্প্রতি জার্মানি-ভিত্তিক একটি কার্গো কোম্পানির সার্ভার ও ই-মেইল আইডি হ্যাক করে অর্থ আত্মসাতের অভিযোগ পাওয়া যায় তাদের বিরুদ্ধে। ওই অভিযোগের ভিত্তিতে তথ্যপ্রযুক্তির সহায়তায় আইপি অ্যাড্রেস বিশ্লেষণ তাদের শনাক্ত করা হয়। শনিবার রাতে অভিযান চালিয়ে চাঁদপুরের মতলব থেকে এ চক্রের হোতা মোহাম্মদ শহীদুজ্জামান রনি ও শ্যালক মাজহারুল ইসলাম ওরফে শাকিলকে গ্রেফতার করে ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) গোয়েন্দা সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম-দক্ষিণ বিভাগ। এ সময় তাদের কাছ থেকে প্রতারণায় ব্যবহৃত একটি ল্যাপটপ, তিনটি মোবাইল ফোন, তিনটি সিম কার্ড ও একটি রাউটার জব্দ করা হয়।

গতকাল সাইবার অ্যান্ড স্পেশাল ক্রাইম-দক্ষিণ বিভাগের অতিরিক্ত উপকমিশনার (এডিসি) সাইফুর রহমান আজাদ বলেন, শহীদুজ্জামান রনি ডার্ক ওয়েব থেকেই কারকন গ্রুপের (জার্মানি) বাংলাদেশ প্রতিনিধির ই-মেইলের তথ্য পান। এই তথ্য দিয়ে তিনি কোম্পানির ই-মেইল অ্যাড্রেসে ঢুকে জার্মানিতে অবস্থিত মূল কোম্পানির কাছে খরচ বাবদ ৪ হাজার ৮০০ ডলার চেয়ে ই-মেইল করেন। ই-মেইলে রনি আগের দেওয়া ব্যাংক অ্যাকাউন্ট পরিবর্তন করে নিজের ব্যাংক অ্যাকাউন্টের তথ্য উল্লেখ করেন। নতুন অ্যাকাউন্ট দেখে জার্মানি থেকে আবারও অ্যাকাউন্টটি কনফার্ম করার জন্য বলা হয়। তিনি আবার কনফার্ম মেইল দিয়ে তার পাঠানো সব ই-মেইল অ্যাকাউন্ট থেকে মুছে দেন। এতে কোম্পানি তার দেওয়া ব্যাংক অ্যাকাউন্টে টাকাও পাঠিয়ে দেয়। বিষয়টি বুঝতে পেরে ওই কোম্পানির বাংলাদেশ প্রতিনিধি এম এ আহসানুল বারী দ্রুত কোম্পানির সঙ্গে যোগাযোগ করলে তার সুইফট সিস্টেম থেকে লেনদেনটি স্থগিত করে।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর