মঙ্গলবার, ৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

যানজট নিরসনে হার্ডলাইনে প্রশাসন

সিলেটে অবৈধ পার্কিং ও হকার উচ্ছেদে যৌথ অভিযান শুরু

শাহ্ দিদার আলম নবেল, সিলেট

সিলেট নগরীর যানজট নিরসনে হার্ডলাইন মনোভাবে মাঠে নেমেছে প্রশাসন। এ লক্ষ্যে জেলা প্রশাসন, সিটি করপোরেশন ও মহানগর পুলিশ যৌথভাবে অভিযান শুরু করেছে। কালিঘাট থেকে শুরু করে সুরমা পয়েন্ট ও কোর্ট পয়েন্ট হয়ে আম্বরখানা পর্যন্ত এ অভিযান চলবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা। অভিযানকালে উচ্ছেদ করা হবে সব ধরনের অবৈধ স্ট্যান্ড, খাবারের ভ্রাম্যমাণ ভ্যান গাড়ি ও হকার। এতে নগরীর ব্যস্ততম এলাকাগুলোয় যানজট কমে আসবে। প্রশাসনের এ উদ্যোগে নগরীর সৌন্দর্য বৃদ্ধির পাশাপাশি পর্যটন আকর্ষণও বাড়বে বলে মনে করেন নগরবাসী।

সিলেট নগরীকে যানজটমুক্ত করতে গত ২ মার্চ জেলা প্রশাসনের উদ্যোগে সিলেট সিটি করপোরেশন, মহানগর পুলিশ, পরিবহন মালিক-শ্রমিক ও বিভিন্ন পেশার প্রতিনিধিদের নিয়ে যৌথসভা অনুষ্ঠিত হয়। সভায় সিলেট নগরীকে যানজটমুক্তের মাধ্যমে দৃষ্টিনন্দন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ লক্ষ্যে কালিঘাট থেকে সার্কিট হাউস পর্যন্ত সুরমা নদীর দক্ষিণ পাড়, সার্কিট হাউস থেকে সুরমা পয়েন্ট, কোর্ট পয়েন্ট, জিন্দাবাজার ও চৌহাট্টা হয়ে আম্বরখানা পর্যন্ত রাস্তার উভয় পাশ থেকে সব ধরনের গাড়ির অবৈধ পার্কিং ও হকার উচ্ছেদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হয়।

ওই সিদ্ধান্তের পর গত রবিবার থেকে শুরু হয় যৌথ অভিযান। জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে প্রথম দিন সার্কিট হাউস ও আলী আমজদের ঘড়ি ঘরের আশপাশ এলাকায় অভিযান চালানো হয়। ওই এলাকায় দীর্ঘদিন ধরে ট্রাক ও পিকআপ ভ্যানের অবৈধ স্ট্যান্ড বসিয়ে জায়গা দখল করে রাখা হয়েছিল। এ ছাড়া নগর পরিবহনের বেশ কিছু বাস রাখা হতো ওই এলাকার রাস্তার পাশে। পাশাপাশি চটপটি ও ফুসকার অর্ধশতাধিক ভ্যান গাড়ি সুরমার পাড়ে রেখে ব্যবসা করছিলেন ভ্রাম্যমাণ হকাররা। প্রথম দিনের অভিযানে সার্কিট হাউস ও সুরমার পাড় থেকে সব ধরনের যানবাহন এবং ভ্রাম্যমাণ ভ্যান সরিয়ে রাস্তা ফাঁকা করা  হয়। ফলে সিলেট নগর পর্যটনের অন্যতম আকর্ষণ সুরমা নদী, আলী আমজদের ঘড়ি, ক্বিনব্রিজ ও সার্কিটহাউস তার নান্দনিক সৌন্দর্য প্রকাশের সুযোগ পায়।

এদিকে, গতকাল জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুল ইসলাম ও নাহিদ নিয়াজ শিশিরের নেতৃত্বে সিলেটের সর্ববৃহৎ পাইকারি আড়ত কালিঘাট এলাকা থেকে ট্রাকের অবৈধ স্ট্যান্ড উচ্ছেদ করা হয়। দীর্ঘদিন ট্রাক ও পিকআপ চালকরা সরকারি পাইলট উচ্চবিদ্যালয়ের সামনের রাস্তার পাশে এলোমেলোভাবে ট্রাক রেখে ওই এলাকায় যানজট তৈরি করে রাখত। এতে স্কুলগামী শিক্ষার্থী ও তাদের অভিভাবকরা দুর্ভোগের শিকার হতেন। গতকালের অভিযানের পর ওই এলাকায় শৃঙ্খলা ফিরে আসে।

জেলা প্রশাসন সূত্র জানায়, আজ সার্কিট হাউস থেকে সুরমা পয়েন্ট ও বন্দরবাজার এলাকায় অভিযান চালানো হবে। অভিযানের পর যাতে ফের রাস্তা ও ফুটপাত দখল না হয়ে যায় সেদিকেও কড়া নজরদারি রাখা হবে বলে জানিয়েছে সূত্রটি। 

তবে ব্যবসায়ীরা বলছেন, যানজটের জন্য শুধু গাড়ি পার্কিং নয়, এ জন্য সিটি করপোরেশনের উন্নয়ন কাজের দীর্ঘসূত্রতাও দায়ী। রাস্তা ও ড্রেনের কাজ চলায় যানজট সৃষ্টি হচ্ছে। কাজ দ্রুত শেষ হলে যানজট কমবে।

অভিযান প্রসঙ্গে সিলেট জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট মো. মাহবুবুল ইসলাম জানান, রাস্তা ও ফুটপাত হকারমুক্ত করতে না পারলে যানজট নিরসন সম্ভব নয়। তাই সিলেট নগরীকে যানজটমুক্ত করতে যৌথসভার সিদ্ধান্ত অনুযায়ী অভিযান শুরু হয়েছে। অভিযানের পর কেউ আবারও রাস্তা কিংবা ফুটপাত দখল করে রাখলে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। নগরীর সৌন্দর্য বৃদ্ধি ও নগরবাসীর সুবিধার্থে এ অভিযান পরিচালিত হচ্ছে। তাই কেবলমাত্র প্রশাসন নয় বৃহৎ স্বার্থে নগরবাসীরও উচিত এ উদ্যোগ বাস্তবায়নে সহায়তা করা।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর