সোমবার, ১৩ মার্চ, ২০২৩ ০০:০০ টা
আইপিইউ সম্মেলন

স্পিকারের সঙ্গে ভারতীয় লোকসভার স্পিকারের বৈঠক

নিজস্ব প্রতিবেদক

বাহরাইনের রাজধানী মানামায় চলমান ১৪৬তম আইপিইউ সম্মেলনের অবকাশে জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ভারতীয় লোকসভার স্পিকার ওম বিরলার এক বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এ সময় লোকসভার স্পিকার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব অগ্রগতির প্রশংসা করে বলেন, উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশের উত্তরণে ভারত সরকার অত্যন্ত আনন্দিত। পারস্পরিক স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে ভারতের সহযোগিতা অব্যাহত থাকবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন। সংসদের গণসংযোগ বিভাগ জানায়, বাহরাইনের এক্সিবিশন ওয়ার্ল্ড কনভেনশন ক্লাস্টার রুমে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে ভারতের লোকসভার স্পিকার ওম বিরলা সৌজন্য সাক্ষাৎ করেছেন। এ সময় স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বের দৃঢ়তা ও নিষ্ঠার ফলে বাংলাদেশ এগিয়ে যাচ্ছে বলে উল্লেখ করেন। তিনি বলেন, দেশে দারিদ্র্যের হার ৪০ হতে ২১ শতাংশে নেমে এসেছে। ভারতের সঙ্গে বাংলাদেশের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক ক্রমেই শক্তিশালী হচ্ছে। বিদ্যুৎ, জ্বালানি, যোগাযোগ ব্যবস্থা, অবকাঠামোগত ব্যবস্থাপনাসহ নানান ক্ষেত্রে উভয় দেশের মধ্যে সহযোগিতা জোরদার হচ্ছে। তিনি আরও বলেন, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জনে আঞ্চলিক ও বৈশ্বিক পর্যায়ে জনগণের মধ্যে সুসম্পর্ক জোরদার করা জরুরি। পারস্পরিক সহযোগিতার মাধ্যমে ভারত-বাংলাদেশ একত্রে ২০৩০ সালের মধ্যে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন করতে পারে। এ সময় ভারত জি-২০-এর নেতৃত্ব গ্রহণ করায় লোকসভার স্পিকার ওম বিরলার মাধ্যমে ভারতের নেতৃত্বকে অভিনন্দন জানান তিনি।

ভারতীয় লোকসভার স্পিকার ওম বিরলা বলেন, জি-২০-এর কার্যক্রমের অংশ হিসেবে সংসদীয় সম্পর্ক আরও জোরদারকরণে ভারতীয় লোকসভা পি-২০ সম্মেলনের আয়োজন করবে, যাতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকারকে ইতোমধ্যে আমন্ত্রণ জানানো হয়েছে।

জবাবে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী আমন্ত্রণের জন্য লোকসভার স্পিকারকে ধন্যবাদ জানান। তিনি বলেন, জনকল্যাণ নিশ্চিতকরণে জনগণের প্রতিনিধি সংসদ সদস্যদের মধ্যে সম্পর্ক ও যোগাযোগ আরও ঘনিষ্ঠ করতে হবে। জি-২০ নেতৃত্বের এই সুযোগ কাজে লাগিয়ে ভারতের লোকসভা এক্ষেত্রে জোরালো কার্যক্রম গ্রহণ করতে পারে। বর্তমান বিশ্বে কভিড পরবর্তী সংকট নিরসনে সবার অংশগ্রহণ অপরিহার্য। কৃত্রিম বুদ্ধিমত্তা, সাইবার নিরাপত্তা ইত্যাদি সমকালীন প্রেক্ষাপটে কোনো দেশ পৃথকভাবে সংকট মোকাবিলা করতে পারে না।

এ সময় ১৪৬তম আইপিইউ সম্মেলনে অংশগ্রহণকারী বাংলাদেশ সংসদীয় দলের প্রতিনিধি মো. শাহে আলম এমপি, রাজী মোহাম্মদ ফখরুল এমপি, উম্মে কুলসুম স্মৃতি এমপি, রাহগির আলমাহি এরশাফ এমপি, উম্মে ফাতেমা নাজমা বেগম এমপি, জাতীয় সংসদ সচিবালয়ের সিনিয়র সচিব কে এম আবদুস সালাম, যুগ্মসচিব এম এ কামাল বিল্লাহসহ ঊর্ধŸতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর