শিরোনাম
বুধবার, ১৭ মে, ২০২৩ ০০:০০ টা

১০ দফা দাবিতে শিক্ষার্থীদের রাস্তা অবরোধ

জগন্নাথ বিশ্ববিদ্যালয় প্রতিনিধি

ঢাকা বিশ্ববিদ্যালয়ে অধিভুক্ত রাজধানীর কবি নজরুল সরকারি কলেজের শিক্ষার্থীরা ১০ দফা দাবিতে রাস্তা অবরোধ করে আন্দোলন করেছেন। গতকাল সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত কলেজের মূল ফটকের সামনে রাস্তা অবরোধ করে এ আন্দোলন করেন শিক্ষার্থীরা। এ সময় উত্তপ্ত রোদ উপেক্ষা করে হল চাই, বাস চাই, ঝুঁকিপূর্ণ ভবন সংস্কার চাই, শ্রেণিকক্ষ সংকট নিরসন চাইসহ নানা স্লোগানে মুখরিত হয়ে ওঠে পুরান ঢাকার ভিক্টোরিয়া পার্ক এলাকা।

শিক্ষার্থীদের দাবিগুলো হলো : ১. বন্ধ হওয়া দুটি বাস পুনরায় চালু করতে হবে এবং শিক্ষার্থীদের যাতায়াতের জন্য ন্যূনতম পাঁচ টাকায় বাস দিতে হবে। ২. ঝুঁকিপূর্ণ ভবন শিগগিরই সংস্কার করতে হবে, অন্যথায় ঝুঁকিপূর্ণ এই ভবনে শিক্ষা কার্যক্রম বন্ধ করতে হবে। ৩. শিক্ষার্থীদের থাকার জন্য আবাসন সুবিধা (হল) নিশ্চিত করতে হবে। ৪. শ্রেণিকক্ষ সংকট নিরসন করতে হবে। ৫. কলেজের শৌচাগারগুলো ব্যবহার উপযোগী করতে হবে। ৬. শ্রেণিকক্ষে আধুনিক সাউন্ড সিস্টেম করতে হবে। ৭. শিক্ষার্থীদের সঙ্গে কলেজ প্রশাসন/শিক্ষকদের সুন্দর আচারণ করতে হবে। এ ছাড়াও আন্দোলন করলে শিক্ষার্থীর ক্লাস পরীক্ষায় দেখে নেওয়ার হুমকি দেওয়া বন্ধ করতে হবে। ৯. কলেজের মাঠ ব্যবহারের উপযোগী করতে হবে। ১০. চিকিৎসা কেন্দ্রে পর্যাপ্ত মেডিসিন ও চিকিৎসার ব্যবস্থা থাকতে হবে।

এ সময় আন্দোলনরত শিক্ষার্থীদের আন্দোলন থামানোর জন্য সড়কে আসেন কবি নজরুল সরকারি কলেজের উপাধ্যক্ষ অধ্যাপক ড. খালেদা নাসরীন। শিক্ষার্থীদের উদ্দেশে তিনি বলেন, তোমরা সড়কে ঝামেলা না করে কলেজের ভিতরে আস। তোমাদের দাবিগুলো আমরা শুনব এবং কীভাবে সমাধান করা যায় তা নিয়ে একাডেমিক কাউন্সিলে আলোচনা করব।

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর