রবিবার, ২৮ মে, ২০২৩ ০০:০০ টা
‘মায়ের-ডাক’-এর সমাবেশ

‘ইচ্ছা করে বাবার সঙ্গে স্কুলে যাই, বাবাকে ফিরিয়ে দিন’

নিজস্ব প্রতিবেদক

লামিয়া এখন শিশু থেকে কৈশোরে। কিন্তু বাবাকে দেখে না ১০ বছর। বাবার খোঁজের দাবি জানিয়ে অনেকের সঙ্গে সে-ও বেশ কয়েকবার দাঁড়িয়েছে রাস্তায়। গতকালও তেমনি দাঁড়িয়েছে। বাবার ছবি হাতে নিয়ে অঝোরে কাঁদছিল কিশোরী লামিয়া ইসলাম। অন্য বন্ধুদের মতো তাঁরও ইচ্ছা করে বাবার হাত ধরে হাঁটতে, স্কুলে যেতে। কিন্তু বাবা কোথায়, বাবাকে ফিরিয়ে দিতে অনুরোধ জানিয়েছে সে। লামিয়া কাঁদতে কাঁদতে বলে, ‘আমার বাবার নাম কাউছার। ১০ বছর হয়ে গেল, আমি আমার বাবাকে খুঁজছি। আমার খুব ইচ্ছা করে, বাবার হাত ধরে হাঁটব। আমার বন্ধুরা তাদের বাবার সঙ্গে স্কুলে যায়। আমারও ইচ্ছা করে, বাবার সঙ্গে স্কুলে যাই। আমি কেন পারি না? আমি কি আমার বাবার সঙ্গে স্কুলে যেতে পারব না?’ লামিয়ার মতো গুমের শিকার মো. সোহেলের ছোট্ট মেয়ে সাফা কাঁদতে কাঁদতে বলছিল, ‘আর কত দিন রাস্তায় দাঁড়িয়ে আমার বাবাকে ফেরত চাইব? আমার বাবাকে ফিরিয়ে দিন। আমি আর কিছু চাই না। আমি শুধু বাবাকে চাই।’ গুমের শিকার হওয়া ব্যক্তিদের স্বজনদের নিয়ে গঠিত সংগঠন ‘মায়ের ডাক’ রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের সামনে গতকাল প্রতিবাদী সমাবেশ করেছে। সেখানে শিশু সাফা কিংবা লামিয়া নয়, তাদের মতো আরও ৩৫টি গুম হওয়া পরিবারের স্বজনেরা অংশ নিয়েছেন।

গুমের শিকার ব্যক্তিদের স্মরণে আন্তর্জাতিক সপ্তাহ পালন উপলক্ষে এ সমাবেশ হয়। গুম হওয়া সন্তানের ছবি হাতে মা-বাবা, গুমের শিকার ভাইয়ের ছবি হাতে ভাইদের একটাই দাবি ছিল- অবিলম্বে তাঁদের স্বজনদের মুক্তি দিতে হবে।

এ সময় গুমের জন্য দায়ী ব্যক্তিদের খুঁজে বের করার জন্য তদন্ত কমিশন গঠন করার দাবি জানান মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রের নির্বাহী পরিচালক নূর খান।

গুমের শিকার ব্যক্তিদের ফিরিয়ে দেওয়ার দাবি জানিয়ে নাগরিক ঐক্যের আহ্বায়ক মাহমুদুর রহমান মান্না বলেন, এই সরকার এখন বেশ বিপদে আছে। সরকারের প্রতি দেশের মানুষের কোনো সমর্থন নেই। বিদেশেও তাদের সব সমর্থন চলে গেছে।

আলোকচিত্রী শহিদুল আলম বলেন, ‘আমাকেও গুম করা হয়েছিল। পরে বলা হয়, আমাকে গ্রেফতার করা হয়েছিল। কিন্তু গ্রেফতার করার নিয়ম আছে। সেগুলোর কোনো কিছু মানা হয়নি।

সমাবেশে আরও বক্তব্য দেন নারীনেত্রী ফরিদা আক্তার, বিএনপি নেতা তাবিথ আউয়াল, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, মানবাধিকার সংগঠন অধিকারের পরিচালক নাসির উদ্দিন এলান, মায়ের ডাকের মঞ্জুর হোসেন ঈসা, আফরোজা ইসলাম প্রমুখ।

সর্বশেষ খবর