শুক্রবার, ২৪ মে, ২০২৪ ০০:০০ টা

দরপতনে শেয়ারবাজার

নিজস্ব প্রতিবেদক

দেশের শেয়ারবাজারে ধারাবাহিকভাবে দরপতন চলছে। সপ্তাহের শেষ দিনেও গতকাল ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব কটি মূল্যসূচক কমেছে। এর মাধ্যমে টানা নয় কার্যদিবস দরপতন হয়েছে শেয়ারবাজার।

ডিএসইতে বেশির ভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম কমার পাশাপাশি সব কটি মূল্যসূচক কমেই দিনের লেনদেন শেষে হয়। লেনদেন শেষে ডিএসইতে দাম বেড়েছে মাত্র ৪২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট। বিপরীতে দাম কমেছে ৩১৯টি প্রতিষ্ঠানের। আর ২৮টির দাম অপরিবর্তিত রয়েছে। ডিএসইর প্রধান মূল্যসূচক ডিএসইএক্স ৫৮ পয়েন্ট কমে ৫ হাজার ৩১২ পয়েন্টে নেমে গেছে। আর এক সপ্তাহে ডিএসইএক্স ২০৫ পয়েন্ট হারিয়েছে।

এদিকে সব কটি মূল্যসূচক কমার পাশাপাশি ডিএসইতে লেনদেনের পরিমাণও কমেছে। দিনভর বাজারটিতে লেনদেন হয়েছে ৫০৮ কোটি টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৫৯১ কোটি ৬২ লাখ টাকা। লেনদেন কমেছে ৮৩ কোটি ৬২ লাখ টাকা। টাকার পরিমাণে সব থেকে বেশি লেনদেন হয়েছে ওরিয়ন ফার্মার শেয়ার। কোম্পানিটির ২৫ কোটি ৭৬ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। দ্বিতীয় স্থানে থাকা লাভেলো আইসক্রিমের ১৪ কোটি ৮ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ১০ কোটি ১৯ লাখ টাকার শেয়ার লেনদেনের মাধ্যমে তৃতীয় স্থানে রয়েছে ওরিয়ন ইনফিউশন।

অন্যদিকে সিএসইর সার্বিক মূল্যসূচক সিএএসপিআই কমেছে ১৫৪ পয়েন্ট। বাজারটিতে লেনদেনে অংশ নেওয়া ২২১টি প্রতিষ্ঠানের মধ্যে ২১টির দাম বেড়েছে। বিপরীতে দাম কমেছে ১৭৭টির এবং ২৩টির দাম অপরিবর্তিত রয়েছে। লেনদেন হয়েছে ৬৯ কোটি ১ লাখ টাকার।

 

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর