শিরোনাম
প্রকাশ : ৩ এপ্রিল, ২০২০ ০৩:২৩
আপডেট : ৩ এপ্রিল, ২০২০ ০৯:৫৭

মহামারী করোনাভাইরাস: চাকরি হারিয়েছেন ১ কোটি আমেরিকান

অনলাইন ডেস্ক

মহামারী করোনাভাইরাস: চাকরি হারিয়েছেন ১ কোটি আমেরিকান

চীনের উহান থেকে উৎপত্তি করোনাভাইরাস ইতোমধ্যে ২ শতাধিক দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে। বিশ্বব্যাপী ১০ লাখের বেশি মানুষ আক্রান্ত হয়েছে এই ভাইরাসে। মৃত্যু হয়েছে ৫২ হাজারের বেশি মানুষের।

এদিকে, করোনাভাইরাসের কারণে এখন সবচেয়ে বিপর্যস্ত দেশ যুক্তরাষ্ট্র। করোনাভাইরাস আঘাত হানার পর দ্রুতই  ছড়িয়ে পড়ে দেশটিতে। যুক্তরাষ্ট্রে ২ লাখেরও বেশি করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ৫ হাজারেরও বেশি।

তবে, করোনার কারণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ যুক্তরাষ্ট্রের অর্থনীতি। ব্যাপকহারে করোনা ছড়িয়ে পড়ার ফলে পুরো দেশ এখন লকডাউন। এর ফলে দেশটিতে চাকরিহীন কিংবা কর্মহীন হয়ে পড়েছেন ১ কোটিরও বেশি মানুষ। 

বৃটিশ দৈনিক দ্য ডেইলি মেইলের অনলাইন ভার্সনে প্রকাশিত একটি রিপোর্টে জানানো হচ্ছে, দলে দলে মানুষ চাকরি হারাচ্ছেন কিংবা কর্মহীন হয়ে পড়ছেন।

সবচেয়ে শঙ্কার বিষয় হচ্ছে, চাকরিহীন কিংবা কর্মহীন হওয়ার হার গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে দ্বিগুন বৃদ্ধি পেয়েছে। ২১ মার্চ পর্যন্ত শেষ হওয়া সপ্তাহের হিসাব প্রকাশ করে ইউএস ডিপার্টমেন্ট অব লেবার। সেখানে দেখা যাচ্ছে ৩.৩ মিলিয়ন (৩৩ লাখ) মানুষ চাকরিহীন অবস্থায় সহযোগিতার জন্য সরকারের কাছে আবেদন জমা দিয়েছে।

কিন্তু পরের সপ্তাহেই সেই আবেদনের পরিমাণ বেড়েছে দ্বিগুন। অর্থাৎ ২৮ মার্চ শেষ হওয়া সপ্তাহের হিসেবে দেখা যাচ্ছে- মাত্র সাতদিনের ব্যবধানে এই আবেদনকারীর পরিমাণ দাঁড়িয়েছে ৬.৬ মিলিয়ন তথা ৬৬ লাখ মানুষ। সব মিলিয়ে দুই সপ্তাহেই চাকরিহীন কিংবা কর্মহীন হয়েছেন প্রায় ১ কোটি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য