শিরোনাম
প্রকাশ : ৩ জুলাই, ২০২০ ০৮:৪৭
আপডেট : ৩ জুলাই, ২০২০ ১২:১০

করোনা রুখতে রোগীদের জন্য যে বিশেষ মেনু কর্ণাটকের

অনলাইন ডেস্ক

করোনা রুখতে রোগীদের জন্য যে বিশেষ মেনু কর্ণাটকের

করোনাভাইরাস রুখতে খাবারের একটি বিশেষ মেনু প্রস্তুত করেছে ভারতের কর্ণাটক রাজ্য সরকার। ওই মেনু অনুযায়ী হাসপাতালের রোগীদের সকাল ৭টায় ব্রেকফাস্ট, দুপুর ১টায় লাঞ্চ এবং সন্ধে ৭টায় ডিনার দিতে বলা হয়েছে। 

কবে কী কী খাবার দিতে হবে সেটাও জানিয়ে দেওয়া হয়েছে। বলা হচ্ছে, করোনাভাইরাসের বিরুদ্ধে প্রতিরোধক্ষমতা গড়ে তুলতে এ মেনু বেশ কার্যকর।

ওই নির্দেশিকায় বলা হয়েছে, প্রতিদিন সকাল ১০টায় রোগীদের তরমুজ, পেঁপে, খরমুজ এবং ভেজিটেবল স্যুপ ও সুজি দিতে হবে। তবে সপ্তাহের প্রতি দিনই আলাদা আলাদা খাবার দিতে হবে রোগীদের।

ভেজিটেবল স্যুপে কী থাকবে সেটাও আলাদা করে বলা হয়েছে। ভেজ স্যুপে পালং শাক, গাজর, টমেটো ও রাগি দিতে হবে। 

দুপুরের খাবের থাকবে রুটি বা ভাত, ডাল, দই ও ডিম। বিকেল সাড়ে ৫টায় কলা, কুকি, খেজুর ও ম্যাঙ্গো বার দিতে হবে সব রোগীদের। ডিনারের পরে রাত ৯টায় দুধ দিতে হবে রোগীদের।

কর্ণাটকের অতিরিক্ত মুখ্যসচিব জাভেদ আখতার জানিয়েছেন, চিকিৎসক, বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলেই হাসপাতালে ভর্তি করোনাভাইরাস আক্রান্তদের খাবারের তালিকা তৈরি করেছে রাজ্যের স্বাস্থ্য দফতর। তবে এর জন্য যত খুশি খরচ করা যাবে না। হাসপাতালগুলিকে নির্দেশে বলা হয়েছে, রোগী প্রতি প্রতিদিনের খাবারের জন্য সর্বাধিক ২৫০ টাকা খরচ করা যাবে। সূত্র : দ্য ওয়াল।


বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর