শিরোনাম
প্রকাশ : ২৫ অক্টোবর, ২০২০ ১৪:২৩
আপডেট : ২৫ অক্টোবর, ২০২০ ১৪:২৫

স্পেনে আবারও বাড়ছে করোনা সংক্রমণ

ইসমাইল হোসাইন রায়হান

স্পেনে আবারও বাড়ছে করোনা সংক্রমণ
প্রতীকী ছবি

বর্তমান সময়ে ব্যাপক আলোচিত একটি নাম করোনাভাইরাস (কোভিট-১৯)। গ্রায় ১ বছর ধরে বিশ্বের অধিকাংশ দেশেই ভাইরাসটি পৌঁছাতে সক্ষম হয়েছে। রবিবার দুপুর ২টা পর্যন্ত ৪ কোটি ২৯ লাখ ৭৩ হাজার ৪৯১ জন মানুষকে এই ভাইরাস আক্রান্ত করেছে এবং ১১ লাখ ৫৫ হাজার ২২৪ জনের জীবন কেড়ে নিয়েছে। 

শুরু দিকে স্পেনের অবস্থা বেশ ভালো ছিল। কিন্তু মানুষের অসচেতনতার কারণে ব্যাপক হারে বৃদ্ধি পায় এর সংক্রমণ! বিশ্বে দীর্ঘদিন করোনা সংক্রমণের তালিকায় দ্বিতীয় স্থানটি খুব শক্ত করে ধরে রেখেছিলাম স্পেন। পরবর্তীতে তা ধীরে ধীরে কমে এসে বর্তমানে দেশটির অবস্থান ৫।
 
দেশটিতে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ১১ লাখ ১০ হাজার ৩৭২ জন এবং মৃত্যুবরণ করেছে প্রায় ৩৪ হাজার ৭৫২ জন। শুধু কাতালোনিয়ায় গত ২৪ ঘণ্টায় ৪৮ জন মৃত্যুবরণ করেছেন কোভিড-১৯ মহামারিতে। মহামারির দ্বিতীয় ঢেউয়ে সবচেয়ে খারাপ সময় কাটাচ্ছে কাতালোনিয়া। গত ২৪ ঘণ্টায় কাতালোনিয়ায় আক্রান্ত হয়েছে ৬ হাজারের বেশি।
 
কাতালোনিয়ার স্কুল-কলেজ বন্ধের ঘোষণা আসতে পারে। আলোচনা চলছে এ বিষয়ে। এ ছাড়া স্পেনের বিভিন্ন প্রদেশ থেকে কেন্দ্রীয় সরকারের ওপর চাপ বাড়ছে জরুরি রাষ্ট্রীয় সতর্কতা জারি করার জন্য। পরিস্থিতি বিবেচনায় স্পেনে দ্বিতীয় পর্যায়ে রাষ্ট্রীয় সতর্কতা জারি হতে পারে।

কাতালোনিয়ায় কোভিড ১৯-এর সংক্রমণ নিয়ন্ত্রণের জন্যে ২৪ ঘণ্টার সুপারমার্কেটগুলো (আলিমেন্তাসিয়ন) রাত ১০টায় বন্ধ করতে হচ্ছে। সরকারের পরবর্তী নির্দেশনা পর্যন্ত ১৯ অক্টোবর থেকেই নতুন নিয়মে শুধু সকাল ৭টা থেকে রাত ১০টা পর্যন্ত খোলা রাখা যাবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর