শিরোনাম
প্রকাশ : ৪ ডিসেম্বর, ২০২০ ১২:২২
আপডেট : ৪ ডিসেম্বর, ২০২০ ১৪:১৮
প্রিন্ট করুন printer

নিজ দেশের জনগণকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে পাকিস্তান

অনলাইন ডেস্ক

নিজ দেশের জনগণকে বিনামূল্যে ভ্যাকসিন দেবে পাকিস্তান
ফাইল ছবি

করোনা সংক্রমণে বিপর্যস্ত গোটা বিশ্ব। বিশ্বের সকল দেশ এই অতিমারীর বিরুদ্ধে লড়াই চালাচ্ছে। শেষ পর্যায়ের ট্রায়ালে রয়েছে করোনার একাধিক ভ্যাকসিন। এই পরিস্থিতিতে চীনের ভ্যাকসিনেই আস্থা রেখেছে পাকিস্তান। পাকিস্তানে ট্রায়ালও চলছে ভ্যাকসিনটির। এই অবস্থায় ঘোষণা দিলেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। 

পাকিস্তানের নাগরিকদের বিনামূল্যেই করোনার টিকা দেবে দেশটির সরকার। আর সেই টিকা দেওয়ার কাজ শুরু হবে ২০২১ সালের এপ্রিল মাস থেকে। গতকাল বৃহস্পতিবার (৩ ডিসেম্বর) এমনটাই জানিয়েছেন পাকিস্তানের সরকারের একাধিক কর্মকর্তারা।

পাকিস্তানের সংসদীয় স্বাস্থ্য সচিব নওসিন হামিদ টুইট করে জানান, ইতিমধ্যে তেহরিক-ই-ইনসাফের সরকার ভ্যাকসিন কেনার জন্য অর্থ বরাদ্দ করেছে। আগামী বছরের এপ্রিল মাস থেকে বিনামূল্যে দেশের জনগণকে ভ্যাকসিন দেওয়া হবে। 

তিনি আরও জানান, সুষ্ঠুভাবেই চীনের করোনা ভ্যাকসিনের তৃতীয় পর্যায়ের ট্রায়াল চলছে। খুব শিগগিরই তা বাজারেও আসবে। ইতিমধ্যে পাকিস্তান মন্ত্রিসভা ভ্যাকসিন কেনার জন্য ১৫০ মিলিয়ন মার্কিন ডলার বরাদ্দও করেছে।

পাকিস্তানেরর স্বাস্থ্যদপ্তর সূত্রে খবর, গত ২৪ ঘণ্টায় ৪২ হাজার ৯০৪টি কোভিড টেস্ট হয়েছে পাকিস্তানে। তাতে দেখা গেছে, নতুন করে মারণ এই ভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৪৯৯ জন। অর্থাৎ মোট টেস্টের ৮.‌১৫ শতাংশ করোনায় আক্রান্ত হয়েছেন। সবমিলিয়ে পাকিস্তানে আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়াল ৪ লাখ ৬ হাজার ৮১০। এছাড়া গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ৩৯ জন। ফলে করোনায় মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ৮ হাজার ২০৫। তবে এর মধ্যে সুস্থও হয়েছেন ৩ লাখ ৪৭ হাজার জন।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর