১৫ জানুয়ারি, ২০২১ ০৮:৫৩

উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলের ২ জন করোনা পজিটিভ

অনলাইন ডেস্ক

উহানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার বিশেষজ্ঞ দলের ২ জন করোনা পজিটিভ

মহামারি করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দল চীনের উহানে পৌঁছেছে। এর আগে চীন এই বিশেষজ্ঞ দলটিকে নিজেদের দেশে আসতে অজ্ঞাত কারণে অনুমতি দিতে গড়িমসি করে। অবশেষে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ১০ সদস্যের এই দলটি গতকাল বৃহস্পতিবার (১৪ জানুয়ারী) উহানে পৌঁছায়। 

জানা গেছে, সেই দলের দুইজনের শরীরের পাওয়া গেছে করোনা ভাইরাসের অ্যান্টিবডি। তাই তারা উহানে যেতে অসফল। ফলে সিঙ্গাপুরেই রয়ে গেলেন ওই দুজন। দেশ ছাড়ার সময় কারও সংক্রমণ ছিল না। সিঙ্গাপুর থেকে বিমান বদল করে উহানে আসার কথা ছিল, এই সিঙ্গাপুরেই আরও একবার পরীক্ষা করা হয় বিশ্ব স্বাস্থ্য সংস্থার দলকে। বিশ্ব স্বাস্থ্য সংস্থার পক্ষ থেকে জানানো হয়, নিউক্লিক অ্যাসিড পরীক্ষায় সবাই নেগেটিভ হলেও দু’জনের শরীরে করোনা অ্যান্টিবডি পাওয়া গেছে। তাদের আবার পরীক্ষা করা হবে। এমনিতেই উহানে চীন সরকার বিশেষজ্ঞ দলের কাজে কতটা সহযোগিতা করে তা নিয়ে আশঙ্কা রয়েছে। তার ওপর এই ঘটনায় আরও সমস্যা বাড়ল। 

মহামারি করোনাভাইরাসের উৎস অনুসন্ধানে বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ দলটি বৃহস্পতিবার সকালেই সিঙ্গাপুর থেকে উহানে পৌঁছে গেছে। সিঙ্গাপুর থেকে বিশেষজ্ঞ দলটি হাজমাট স্যুট (পিপিই) পরিহিত অবস্থায় উহানে পৌঁছে চীনা কর্মকর্তাদের সঙ্গে সাক্ষাৎ করছেন। দলটির নেতৃত্ব দিচ্ছেন নেতৃত্ব দিচ্ছেন পিটার বেন এমবারেক। হানে দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকার পর কাজ শুরু করবেন বিশেষজ্ঞরা। চীনের বিদেশ মন্ত্রালয়ের মুখপাত্র ঝাও লিজিয়ান পরিষ্কার জানিয়েছেন, মহামারির পরিস্থিতি অনুযায়ী কঠোর বিধিনিষেধ আরোপ করা হবে। 

এর আগে, বিশ্ব স্বাস্থ্য সংস্থা একটি আন্তর্জাতিক বিশেষজ্ঞ দলকে চীনের উহানে পাঠাতে বেশ কয়েক মাস ধরে চেষ্টা চালিয়ে আসছিল। গত মাসে ডব্লিউএইচও ঘোষণা দেয়, করোনার উৎস অনুসন্ধানে বিভিন্ন দেশের ১০ জন বিজ্ঞানীর সমন্বয়ে গঠিত আন্তর্জাতিক তদন্ত দল ২০২১ সালের জানুয়ারিতে উহান যাবে। তবে চীন অনুমতি না দেওয়ায় চলতি মাসের শুরুর দিকে নির্ধারিত সময়ে চীনে যেতে পারেনি তদন্ত দল। অবশেষে দলটি চীনের উহানে পৌঁছাল। 


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ

সর্বশেষ খবর