১৫ মে, ২০২১ ০৯:২১

ভারতে করোনার তাণ্ডবে বেশি প্রাণহানি ঘটছে অল্পবয়সীদের

অনলাইন ডেস্ক

ভারতে করোনার তাণ্ডবে বেশি প্রাণহানি ঘটছে অল্পবয়সীদের

ভারতে আছড়ে পড়েছে করোনার দ্বিতীয় ঢেউ। আক্রান্তের সঙ্গে লাফিয়ে বাড়ছে মৃত্যু সংখ্যা। এরমধ্যে তামিলনাড়ুর ভয়ঙ্কর তথ্য সামনে এলো। রিপোর্ট অনুযায়ী, অল্পবয়স যাদের কো-মরবিডিটি নেই তারাই বেশি মারা যাচ্ছে করোনা আক্রান্ত হয়ে। ২০ থেকে ২৬ এপ্রিলের মধ্যে ৪৯৪ জন মারা গেছে তামিলনাড়ুতে। তার মধ্যে প্রায় ২৪ জন ২৫ থেকে ৪০ বয়সের মধ্যে ছিল। গত বছরের জুলাইয়ে করোনায় মৃত্যু সংখ্যা শীর্ষে ছিল। এটি তার থেকে ছয় গুণ বেশি।

এই মাসে, তামিলনাড়ুতে কোভিডে মারা যাওয়া যুবকদের সংখ্যা শীর্ষে। মাত্র ৫ থেকে ১১ মে এর মধ্যে সপ্তাহে ৭৯ জন মারা গেছে যা এপ্রিলের থেকে ৩ গুণ বেশি। যারা মারা গিয়েছেন তাদের অনেকের বয়স ২৫বছর মত। আপোলো হাসপাতালের প্রবীণ চিকিৎসক জনিয়েছেন, কোভিড অল্প বয়স্ক গ্ৰুপকে প্রভাবিত করছে। তারা দ্রুত অসুস্থ হয়ে পড়ছে পাশাপাশি স্বাস্থ্যের অবনতি হচ্ছে। এটি খুব উদ্বেগজনক।

অসমের এক ২২ বছর বয়সী ছাত্র দিপু প্রধান করোনার সঙ্গে কয়েকমাস লড়াই করে এখন সুস্থ। সে করোনার দ্বিতীয় তরঙ্গে আক্রান্ত হয়েছিল। কয়েকদিন আগেই তার শারীরিক অবস্থা আশঙ্কাজনক হয়ে উঠেছিল। অক্সিজেন লেভেল একেবারেই নেমে গিয়েছিল। হাসপাতালে তীব্র লড়াইয়ের পর জীবনযুদ্ধে জয়ী হয় সে। 

বিশেষজ্ঞরা দাবি করছেন, দেরিতে পরীক্ষা করার জন্যে ফল আরও মারাত্মক হয়ে উঠছে, অল্পবয়সীরা অনেকেই ভাবছে তাদের বোধ হয় করোনা আক্রমণ করতে পারবে না।
 
তামিলনাড়ুর স্বাস্থ্য সচিব ডা. জে রাধাকৃষ্ণান জানিয়েছেন, দ্বিতীয় তরঙ্গের আগে, তরুণরা করোনা নিয়ে সতর্ক ছিল না। তাদের মধ্যে ধারণা তৈরি হয়েছিল তারা হয়ত করোনার মারণ থাবা থেকে বেঁচে যাবে। কিন্তু করোনার দ্বিতীয় তরঙ্গে শিশুরা পর্যন্ত আক্রান্ত হচ্ছে। তবে আমরা ৩০ হাজারের উপরে কেস দেখেছি যেখানে অল্প বয়সীরা আক্রান্ত হয়েছে।

প্রসঙ্গত, গত ২৪ ঘণ্টায় গোটা দেশে করোনায় আক্রান্ত হয়েছেন ৩ লাখ ৪৩ হাজার ১৪৪ জন। গত ২৪ ঘণ্টায় মৃতের সংখ্যাও কমেছে। যদিও তা রয়েছে ৪ হাজারের গণ্ডিতেই। বৃহস্পতিবার যেখানে ৪ হাজার ১২০ জনের মৃত্যু হয়েছিল সেখানে শুক্রবার ৪ হাজার মানুষের মৃত্যু হয়েছে।

বিডি প্রতিদিন/আরাফাত

সর্বশেষ খবর