শিরোনাম
প্রকাশ : ২৭ জুন, ২০২১ ১১:৪৫
প্রিন্ট করুন printer

আরও ভয়ঙ্কর করোনা: ভেঙে পড়ার মুখে ইন্দোনেশিয়ার স্বাস্থ্যব্যবস্থা

অনলাইন ডেস্ক

আরও ভয়ঙ্কর করোনা: ভেঙে পড়ার মুখে ইন্দোনেশিয়ার স্বাস্থ্যব্যবস্থা
Google News

বিশ্বজুড়ে নতুন করে হুঙ্কার দিচ্ছে করোনাভাইরাস। এমন পরিস্থিতিতে আবারও করোনার সংক্রমণ বাড়তে শুরু করেছে ইন্দোনেশিয়ায়। শনিবার পর্যন্ত দেশটিতে আক্রান্তের সংখ্যা ২০ লাখ ছাড়িয়েছে। সংক্রমণ বাড়ায় রাজধানী জাকার্তা ও অন্যান্য শহরগুলোর ৭৫ শতাংশের বেশি হাসপাতাল রোগীতে পূর্ণ হয়ে গেছে। 

এ ব্যাপারে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা জানিয়েছে, পরিস্থিতি এতোটাই ভয়াবহ যে, জাকার্তার হাসপাতালগুলোতে রোগীদের জায়গা দেওয়ার জন্য পৃথক তাবুর ব্যবস্থা করা হয়েছে।

নর্থ সুমাত্রা প্রদেশের কোভিড টাস্কফোর্সের সদস্য ড. ইঙ্কে নদিয়া ডি লুবিস জানিয়েছেন, গত ছয় মাসে ১ হাজার ৮০০ শিশু করোনায় আক্রান্ত হয়েছে। এদের মধ্যে ১৪ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তদের এক তৃতীয়াংশের বেশি প্রাথমিক স্কুলের শিক্ষার্থী এবং এক চতুর্থাংশ হাই স্কুলের শিক্ষার্থী।

জাভার মেডিকেল অ্যাসোসিয়েশনের মুখপাত্র ইকা মুলিয়ানা বলেছেন, ‘ওয়েস্ট জাভায় হাসপাতালগুলোর ৯০ শতাংশের বেশি পূর্ণ হয়ে গেছে। কিছু হাসপাতালের বেড শতভাগের বেশি পূর্ণ হয়ে গেছে। এই হারে আমাদের স্বাস্থ্যব্যবস্থা ধসে পড়ার মুখে।’

শুক্রবার প্রেসিডেন্ট জোকো উইদোদো জানিয়েছেন, তার দেশ ‘অস্বাভাবিক পরিস্থিতির’ মুখোমুখি। পরিস্থিতি মোকাবিলায় ‘দ্রুত ও যথাযথ নীতি’ নির্ধারণের প্রতিশ্রুতি দিয়েছেন তিনি।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর