শিরোনাম
প্রকাশ : ১৩ জুলাই, ২০২১ ১১:১৩
প্রিন্ট করুন printer

টিকা নিয়ে যে গুরুত্বপূর্ণ খবর দিলো রাশিয়া

অনলাইন ডেস্ক

টিকা নিয়ে যে গুরুত্বপূর্ণ খবর দিলো রাশিয়া
Google News

রাশিয়া সরকার ২০২০ সালের আগস্টে আনুষ্ঠানিকভাবে করোনাভাইরাসের টিকা নিয়ে আসে। সারাবিশ্বকে তাক লাগিয়ে ‘স্পুটনিক-ফাইভ বা স্পুটনিক-ভি’ টিকার লাইসেন্স দেয় দেশ। স্পুটনিক-ভি নিয়ে বিজ্ঞানীরা বলছেন, এই টিকা করোনাভাইরাস প্রতিরোধে অন্যান্য টিকার মতোই সমানভাবে কার্যকর। 

রাশিয়ার গামেলিয়া রিসার্চ ইন্সটিটিউটের  একটি গবেষণা রিপোর্ট গতকাল সোমবার প্রকাশ করে জানায়, করোনাভাইরাসের আলফা বি ওয়ান, বেটা বি ওয়ান, গামা পি ওয়ান, এবং ডেল্টা বি ওয়ান প্রজাতির বিরুদ্ধে সমান কার্যকর স্পুটনিক-ভি। মস্কো প্রজাতি এবং ল্যামডা প্রজাতির বিরুদ্ধেও স্পুটনিক-ভি সমান কাজ করে। রাশিয়ার গামেলিয়া রিসার্চ ইন্সটিটিউটের দাবি, স্পুটলিক-ভি করোনাভাইরাসের সকল ভ্যারিয়েন্টের বিরুদ্ধে সমান কার্যকর। 

গামেলিয়া রিসার্চ ইন্সটিটিউট আরও জানায়, টিকার কার্যকারিতা নিয়ে আরও গবেষণা চালানো হবে। প্রায় ৬৭টি দেশে রুশ টিকা স্পুটনিক-ভি ব্যবহার হচ্ছে বলে জানিয়েছে আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো।

উল্লেখ্য, ১৯৫৭ সালে তৎকালীন সোভিয়েত ইউনিয়ন স্পুটনিক নামের একটি স্যাটেলাইট উৎক্ষেপণ করে মহাকাশ জয়ের প্রতিযোগিতায় জয়লাভ করার কথা ঘোষণা করেছিল। সেই স্পুটনিকের নাম অনুসারে করোনা ভ্যাকসিনের নামও রাখা হয় স্পুটনিক। 

 


বিডি প্রতিদিন / অন্তরা কবির  

এই বিভাগের আরও খবর