১৬ জুলাই, ২০২১ ১২:৪৩

করোনায় মারা গেলেন ঢাবির ইমেরিটাস অধ্যাপক আবদুল মতীন

নিজস্ব প্রতিবেদক

করোনায় মারা গেলেন ঢাবির ইমেরিটাস অধ্যাপক আবদুল মতীন

ড. আবদুল মতীন

করোনাভাইরসে আক্রান্ত হয়ে মারা গেলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ইমেরিটাস অধ্যাপক বাংলাদেশের প্রথিতযশা দার্শনিক ড. আবদুল মতীন (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

শুক্রবার সকাল ৬টায় চিকিৎসাধীন অবস্থায় রাজধানীর উত্তরার শিন শিন জাপান হাসপাতালে তিনি শেষ নিঃশ্বাস ত্যাগ করেন। মৃত্যুকালে তার বয়স হয়েছিল ৮৭ বছর।

তাকে নিজ গ্রামের বাড়ি ভালুকার ধিতপুরে সমাধিস্থ করা হবে। তার স্মৃতির প্রতি বিনম্র শ্রদ্ধা এবং তার শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর শোক ও সমবেদনা জ্ঞাপন করেছেন তার সহকর্মী ও শিক্ষার্থীরা।

ড. আবদুল মতীন ১৯৩৪ সালের ২৮ সেপ্টেম্বর ময়মনসিংহ জেলার ভালুকায় জন্মগ্রহণ করেন। তিনি ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে দর্শনে বি.এ অনার্স ও ১৯৫৭ সালে এম.এ ডিগ্রি লাভ করেন। ১৯৬০ সালের ১ জুলাই তিনি ঢাবি দর্শন বিভাগে সিনিয়র লেকচারার হিসেবে যোগদান করেন এবং ২০০০ সালে অধ্যাপক হিসেবে অবসর গ্রহণ করেন। 

মৃত্যুর আগ পর্যন্ত তিনি ঢাকা বিশ্ববিদ্যালয়ের দর্শন বিভাগের ইমেরিটাস অধ্যাপক হিসেবে কর্মরত ছিলেন। ১৯৬৮ সালে কানাডার ম্যানিটোবা বিশ্ববিদ্যালয় থেকে এম.এ এবং ১৯৬৯ সালে টরোন্টো বিশ্ববিদ্যালয় থেকে Correspondence Theory of Truth বিষয়ে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।

এছাড়া ড. মতীন কমনওয়েলথ ফেলো হিসেবে অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় থেকে পোস্ট-ডক্টরাল গবেষণা সম্পন্ন করেন। তিনি An Outline of Philosophy, যুক্তির আলোকে, প্রতীকী যুক্তিবিদ্যা, দর্শন সাহিত্য ও সংস্কৃতি-সহ  বেশকিছু মৌলিক গবেষণা গ্রন্থ এবং অনুবাদ গ্রন্থ রচনা করেন। 

‘দুই পৃথিবী’ নামক তার একটি কবিতার গ্রন্থও রয়েছে।

দেশ-বিদেশের বিভিন্ন প্রতিষ্ঠিত জার্নালে তার বহু গবেষণা প্রবন্ধ প্রকাশিত হয়েছে। তিনি Philosophy and Progress সহ বেশকিছু জার্নাল সম্পাদনা করেন এবং উচ্চতর মানববিদ্যা ও গোবিন্দ দেব গবেষণা কেন্দ্রের পরিচালক এবং দর্শন বিভাগের চেয়ারম্যানের দায়িত্ব পালন করেন। 

বিডি প্রতিদিন/কালাম

সর্বশেষ খবর