২৯ জানুয়ারি, ২০২২ ১২:৫০

করোনা বিধিনিষেধ শিথিল করছে যেসব দেশ

অনলাইন ডেস্ক

করোনা বিধিনিষেধ শিথিল করছে যেসব দেশ

প্রতীকী ছবি

করোনাভাইরাস মহামারী নিয়ন্ত্রণে বিশ্বের অধিকাংশ দেশই ধাপে ধাপে কঠোর লকডাউন আরোপ করেছে। সংক্রমণ নিয়ন্ত্রণে আসায় অনেকে এসব বিধিনিষেধ তুলেও নিচ্ছে। সম্প্রতি ইংল্যান্ড ঘোষণা দেয় সেখানে আর বাধ্যতামূলক মাস্ক পরতে হবে না। জনসমাবেশ স্থলে যেতেও আর কভিড পাস লাগবে না। স্কটল্যান্ড, ওয়েলস ও উত্তর আয়ারল্যান্ড একই ধরনের সিদ্ধান্ত নিয়েছে। 

টিকা কার্যক্রমে সফলতা পাওয়ায় ওমিক্রন আতঙ্কের মধ্যেও আগামী ১ ফেব্রুয়ারির মধ্যে সব বিধিনিষেধ তুলে নেওয়ার ঘোষণা দিয়েছে ইউরোপের দেশ ডেনমার্ক। তবে তার আগে সম্মতি লাগবে সংসদীয় কমিশনের। সিদ্ধান্ত কার্যকর হলে মাস্ক পরা, ভ্যাকসিন পাস বিষয়ক কড়াকড়ি থাকবে না।

চলতি জানুয়ারিতে করোনা বিধিনিষেধ শিথিল করার সিদ্ধান্ত নিয়েছে নেদারল্যান্ড। এ ঘোষণার ফলে দোকানপাট, ব্যায়ামাগার ও সেলুন খুলে দেওয়া হবে। করোনার বিধিনিষেধ শিথিলের সিদ্ধান্ত নিয়েছে ইউরোপের দেশ অস্ট্রিয়া ও আয়ারল্যান্ডও।

ইউরোপের বেশ কয়েকটি দেশ যেমন বিধিনিষেধ শিথিলের ঘোষণা দিয়েছে তেমনি কয়েকটি বিধিনিষেধের মেয়াদ বাড়ানোরও সিদ্ধান্ত নিয়েছে। রয়টার্স জানিয়েছে, ইউরোপের দেশ জার্মানি, পোল্যান্ড, হাঙ্গেরি, চেক রিপাবলিক, বুলগেরিয়া ও রোমানিয়ায় সম্প্রতি সংক্রমণ বেড়েছে। এর প্রেক্ষিতে দেশগুলো সংক্রমণ নিয়ন্ত্রণে বিভিন্ন উদ্যোগ নিচ্ছে।


বিডি প্রতিদিন/ফারজানা

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর