২৬ জুন, ২০১৯ ১৭:০৭
ফাইভজি ক্লাউড গেইম'র উন্নয়নে

যৌথ ল্যাব প্রতিষ্ঠা করবে হুয়াওয়ে ও নেটইজ

প্রেস বিজ্ঞপ্তি

যৌথ ল্যাব প্রতিষ্ঠা করবে হুয়াওয়ে ও নেটইজ

ফাইভজি ক্লাউড গেইমের উন্নয়নে এক সাথে কাজ করার ঘোষণা দিয়েছে হুয়াওয়ে ও নেটইজ। হুয়াওয়ের এক্স ল্যাব ও নেটইজ-এর থান্ডার ফায়ার যৌথভাবে ফাইভজি ক্লাউড গেইম জয়েন্ট ইনোভেশন ল্যাব প্রতিষ্ঠা করবে। 

আর এজন্য চীনের সাংহাইয়ে শুরু হওয়া মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেস, সাংহাই-২০১৯ উদ্বোধনের আগে প্রতিষ্ঠান দু'টি একটি সমঝোতা চুক্তি (এমওইউ) সাক্ষর করে। চুক্তির আওতায় প্রতিষ্ঠান দুটি গেম ইন্ডাস্ট্রিতে নতুন নতুন সুযোগ সৃষ্টি এবং ক্লাউড গেমিং ইন্ডাস্ট্রির বিভিন্ন গেমের মডেল মূল্যায়ন করবে।

বিশ্বে গেইমের বাজার একটি ঊর্ধ্বমুখী খাত এবং প্রতিটা প্রজন্মে নতুন নতুন প্রযুক্তি যুক্ত হওয়ায় এই খাতের ব্যবসার ধরণ প্রতিনিয়তই পরিবর্তন হচ্ছে। যখন প্রথম ব্রডব্যান্ড নেটওয়ার্কের প্রচলন হলো তখন কনসল গেইমের পরিবর্তে অনলাইন গেইমের প্রচলন শুরু হলো। কারণ অনলাইন গেইমে একজন অন্যজনের সাথে প্রতিদ্বন্দ্বীতা করতে পারতো। এরপর এই খাতে ব্যবসার ধরণ পরিবর্তন হয়ে গেল। যেমন-সিডি-রম কেনার পরিবর্তে গ্রাহকরা গেইম কার্ড কেনা শুরু করলো। এরপর ফোরজি চালুর পর মোবাইল গেইম গ্রাহকদের কাছে খুবই জনপ্রিয় হয়ে উঠলো এবং আবারও ব্যবসার ধরণ পরিবর্তন হয়ে গেল। 

আর এখন ফাইভজি নেটওয়ার্ক চালুর জন্য প্রস্তুত এবং ক্লাউড গেইমও জনপ্রিয় হয়ে উঠছে। কনসল ও মোবাইল গেইমের সমন্বয়েই মূলত ক্লাউড গেইম তৈরি করা হয়েছে। এছাড়াও ক্লাউড গেইমে মান ও গ্রাহকদের চাহিদার বিষয়টি বিবেচনা করা হয়েছে। ফলে আবারও ব্যবসার ধরণ পরিবর্তন হতে যাচ্ছে। এবার গ্রাহকরা হার্ডওয়্যার কেনার পরিবর্তে ভালো মানের কনটেন্ট ও অভিজ্ঞতার জন্য অর্থ ব্যয় করবে।   

নেটইজের সাথে যৌথভাবে ফাইভজি ক্লাউড গেইম ল্যাব প্রতিষ্ঠার উদ্যোগ হায়াওয়ের গ্রাহকবান্ধব একটি উদ্যোগ, যা ফাইভজিভিত্তিক ক্লাউড গেইম ইন্ডাস্ট্রি গড়ে তুলতে সহায়তা করবে। চুক্তির আওতায় উভয় পক্ষই যৌথভাবে বিশ্ব বাজারে গেইমের চাহিদা ও অভিজ্ঞতার বিষয়ে গবেষণা পরিচালনা করবে এবং নতুন নতুন ফাইভজিনির্ভর গেইমের মডেল উদ্ভাবন করবে।

হুয়াওয়ের ওয়্যারলেস নেটওয়ার্ক বিভাগের চিফ মার্কেটিং অফিসার পেং হংহুয়া বলেন, ‘মোবাইল গেইম মূলত ফোরজিভিত্তিক এবং ক্লাউড গেইম ফাইভজিভিত্তিক। ফাইভজি নেটওয়ার্কে  আলট্রা-হাই ব্যান্ডউইথ, আলট্রা-লো ল্যাটেনসি এবং কিউওএস গ্যারান্টি পাওয়া যাবে। ফাইভজি ও ক্লাউড প্রযুক্তির সহায়তায় মোবাইল ফোন, প্যাড, ট্যাবলেট, কম্পিউটার এমনকি সেট-টপ বক্সও এখন গেইম খেলার ডিভাইস হিসেবে ব্যবহার করা যাবে। ফলে ক্লাউড ইন্ডাস্ট্রির উন্নয়নে নতুন নতুন উপাদান যোগ হবে এবং ব্যবসার নতুন সুযোগ সৃষ্টি হবে।নেটইজের সাথে কাজ করে ক্লাউড গেইম ইন্ডাস্ট্রিতে হুয়াওয়ে অনন্য অবদান রাখতে সক্ষম হবে।’ 

নেটইজের থান্ডার ফায়ারের প্রেসিডেন্ট হুজিপেং বলেন, ‘ডিভাইসের সীমাবদ্ধতা ভেঙে কনসল গেইমের পরিবর্তে ক্লাউড গেইম সরবরাহকারীদের জন্য ‘‘গোল্ডেন উইন্ডো’’-এর হাতছানি দিচ্ছে। ক্লাউড গেইমে উচ্চ মানসম্পন্ন ছবি পাওয়া যাবে। হুয়াওয়ের সাথে এ ধরনের যৌথ ল্যাব প্রতিষ্ঠার মাধ্যমে ফাইভজির যুগে গেইম ইন্ডাস্ট্রিতে ব্যাপক সম্ভাবনা সৃষ্টি হবে বলে আমরা আশা করছি এবং এই উদ্যোগের মাধ্যমে ক্লাউড গেইমের মান নির্ধারণ করা সম্ভব হবে।’

বিডি প্রতিদিন/এ মজুমদার

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর