শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৩৫
আপডেট : ১৭ ফেব্রুয়ারি, ২০২০ ২০:৪২

নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করতে স্বপ্ন প্রকল্পের মেয়াদ বাড়াল ম্যারিকো ও ইউএনডিপি

অনলাইন ডেস্ক

নারীর ক্ষমতায়ন ত্বরান্বিত করতে স্বপ্ন প্রকল্পের মেয়াদ বাড়াল ম্যারিকো ও ইউএনডিপি

ম্যারিকো বাংলাদেশ ও জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি (ইউএনডিপি) তাদের “স্ট্রেংথেনিং উইম্যানস অ্যাবিলিটি ফর প্রোডাক্টিভ নিউ অপরচ্যুনিটিস” (স্বপ্ন) প্রকল্পের মেয়াদ ২০২১ সাল পর্যন্ত বাড়ানোর লক্ষ্যে ইউএনডিপি কার্যালয়ে একটি সমোঝতা চুক্তি স্বাক্ষর করে। 

স্বপ্ন প্রকল্পের তৃতীয় পর্যায়ের কার্যক্রম শুরু করার লক্ষ্যে এই চুক্তিতে স্বাক্ষর করেন ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী ও ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আশীষ গোপাল।

এই প্রকল্প হতদরিদ্র নারীদের বিভিন্ন সামাজিক কার্যক্রমে অংশগ্রহণ নিশ্চিত করার মাধ্যমে গ্রামীণ সমাজের অর্থনৈতিক ও সামাজিক অবস্থার উন্নীতকরণে কাজ করে। গ্রামীণ নারীদের বর্তমান ও ভবিষ্যত কর্মসংস্থান নিশ্চিতকরন এই প্রকল্পের অন্যতম উদ্দেশ্য। 

স্বপ্ন প্রকল্প ২০১৮ সাল থেকে দেশের ১০,০০০ হতদরিদ্র গৃহকর্মী নারীর আয়ের হার ৮৩% উন্নীত করেছে এবং সম্পদের মালিকানায় ৪৩% বৃদ্ধির হার অর্জনে সক্ষম করে তুলেছে। বি আইডিএস (বাংলাদেশ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট স্টাডিজ) স্বাধীনভাবে এই প্রকল্পটিকে অত্যন্ত সম্ভাবনাময় হিসেবে মূল্যায়ন করেছে। অন্যদিকে, বাংলাদেশ সরকার তার ন্যাশনাল সোশ্যাল সিকিউরিটি স্ট্র্যাটেজি (এনএসএস) উদ্যোগের ভিত্তিতে এটিকে দারিদ্র্য বিমোচনের অন্যতম শ্রেষ্ঠ প্রচেষ্টা হিসেবে স্বীকৃতি দিয়েছে। 

চুক্তির মেয়াদ বৃদ্ধি প্রসঙ্গে ইউএনডিপির আবাসিক প্রতিনিধি সুদীপ্ত মুখার্জী বলেন, “স্বপ্ন প্রকল্পে ম্যারিকোর সাথে এই পার্টনারশিপ গ্রামীণ নারীদের টেকসই জীবনযাত্রা ও খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণে আমাদের সহায়তা করছে। এই প্রকল্প থেকে আমরা যা কিছু শিখছি- ২০৩০ সালের মধ্যে এসডিজি অর্জনে অন্যান্য উন্নয়ন কার্যক্রমে দিকনির্দেশনা হিসেবে কাজ করবে। আমরা আশা করি, শহরে ও গ্রামে হতদরিদ্র নারীদের পরিপূর্ণ ক্ষমতায়ন ও সক্ষমতা বৃদ্ধির জন্য ম্যারিকোর সাথে আমরা ভবিষ্যতেও একসাথে কাজ করবো।”   

ম্যারিকো বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক আশীষ গোপাল বলেন, “পরিবর্তনের মূলমন্ত্র নিয়ে এগিয়ে চলা ম্যারিকো এই স্বপ্ন প্রকল্পের মাধ্যমে দেশের হতদরিদ্র নারীদের আত্মনির্ভরশীলতা ও স্বাবলম্বী জীবন নিশ্চিত করেছে। টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা কেন্দ্রিক উদ্যোগ বাস্তবায়নের জন্য বেসরকারী খাতের অংশগ্রহণ জরুরী। সেই উদ্দেশ্যেই ম্যারিকো ও ইউএনডিপি যৌথভাবে এর নেতৃত্ব প্রাদান করে আসছে। আমরা আশা করছি, সামাজিক পরিবর্তন নিশ্চিত করতে আমরা ইউএনডিপি ও সরকারের সাথে আরো ঘনিষ্ঠভাবে কাজ করতে পারবো স্বপ্ন প্রকল্পের মাধ্যমে।’’   

চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ম্যারিকো বাংলাদেশের ডিরেক্টর-লিগ্যাল অ্যান্ড করর্পোরেট অ্যাফেয়ার্স, ক্রিস্টাবেল র‌্যান্ডলফ এবং ইউএনডিপি বাংলাদেশের ডেপুটি আবাসিক প্রতিনিধি ভ্যান নুয়েন, সহকারী আবাসিক প্রতিনিধি খুরশিদ আলম, ফাইন্যান্স অ্যান্ড এডমিন ম্যানেজার সোনিয়া মেহজাবিন, হেড অব পোভার্টি অ্যান্ড আরবানাইজেশন আশেকুর রহমান, স্বপ্ন প্রকল্পের ন্যাশনাল প্রজেক্ট ম্যানেজার কাজল চ্যাটার্জী।     

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য