শিরোনাম
প্রকাশ : ১৩ সেপ্টেম্বর, ২০২০ ০৩:১০

ক্ষুদ্র ব্যবসায়ীদের হিসাব রাখার অ্যাপ 'টালিখাতা'

প্রেস বিজ্ঞপ্তি

ক্ষুদ্র ব্যবসায়ীদের হিসাব রাখার অ্যাপ 'টালিখাতা'

ক্ষুদ্র ব্যবসায়ীদের জন্য সুখবর! প্রতিদিন হাতে-কলমে হিসাব রাখার ঝামেলা আর নেই। কারণ ব্যবসা এখন পুরাই ডিজিটাল। টালিখাতা হচ্ছে ব্যবসায়ীদের জন্য একটি ফ্রি বিজনেস অ্যাপ্লিকেশন। অ্যাপটি ম্যানুয়াল হিসাবের ঝামেলা, হিসাবে ভুল, বাকি আদায়ে ধীরগতিসহ বিভিন্ন অসুবিধাগুলো দূর করে নির্ভুল ও ভাবনাহীনভাবে ব্যবসা পরিচালনায় সাহায্য করে।        

বাংলাদেশে ১ কোটিরও বেশী কুটির, ক্ষুদ্র, ছোট ও মাঝারি (সিএমএসএমই) ব্যবসা প্রতিষ্ঠান রয়েছে যেখানে ৩ কোটিরও বেশী মানুষ প্রত্যক্ষভাবে কাজ করছেন। বাংলাদেশ ডিজিটালি বেশ এগিয়ে গেলেও, অর্থনীতির এই বিশাল অংশটি আর্থিক অন্তর্ভুক্তি এবং প্রযুক্তিগত দিক থেকে খুব বেশি সুবিধা পায়নি। তাই এই বিশাল সেক্টরের কথা মাথায় রেখে, তাদের ব্যবসা প্রসারে প্রযুক্তিগত নানাবিধ সহায়তা দেয়াই টালিখাতার মূল উদ্দেশ্য। 

টালিখাতায় ইতিমধ্যে ৫ লাখেরও বেশি রেজিস্টার্ড ব্যবহারকারী রয়েছে এবং অ্যাপটি কম সময়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের মাঝে আলোড়ন তৈরি করেছে। সম্প্রতি অ্যাপটির নতুন সংস্করণও বাজারে এসেছে। টালিখাতার ব্যবহার অনেক সহজ। লেনদেনের হিসাব, বাকি আদায়, আয়-ব্যয়ের পরিমান, কাস্টমার-সাপ্লাইয়ার অ্যাড, ডিজিটাল পেমেন্টসহ ব্যবসা চালানোর সবরকম সহায়তাই পাওয়া যাবে অ্যাপটিতে। গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে সম্পূর্ণ ফ্রি-তে ইন্টারনেট ছাড়াই ব্যবহার করা যাবে অ্যাপটি। সময়ের সাথে সাথে ব্যবহারকারীদের মাঝে ইতিবাচক সারা পাওয়ায় অ্যাপটির রেটিং-ও বেড়ে চলেছে। 

টালিখাতা অ্যাপটিতে নগদ কিংবা বাকি সব ধরনের হিসাব নির্ভুলভাবে রেকর্ড করা যাবে। অ্যাপটিতে আরও থাকছে ফ্রী এসএমএস এলার্ট সুবিধা। এখান থেকে স্বয়ংক্রিয়ভাবে কাস্টমারকে এসএমএস পাঠিয়ে সময়মতো বাকি পরিশোধের কথা মনে করিয়ে দেয়া যাবে। অ্যাপটির আরেকটি বড় ফিচার হল এর ডাটা ব্যাকআপ সুবিধা। অনেক সময়ই ব্যবসায়ীদের ডাটা হারিয়ে যাওয়ার ভয় থাকে। কিন্তু মোবাইল হারিয়ে গেলে বা অ্যাপ আনইনস্টল হয়ে গেলেও টালিখাতায় সকল তথ্য সার্ভারে সংরক্ষিত থাকবে।

টালিখাতার অর্থনৈতিক প্রভাবও ভেবে দেখার মতো। দৈনন্দিন ব্যবসায়িক কর্মকাণ্ড ও হিসাবের ভিত্তিতে টালিখাতা প্রতিটি ব্যবসায়ীর একটি লেনদেনের তথ্যভান্ডার ও প্রোফাইল তৈরি করবে। এই যাচাইকৃত তথ্য ব্যাংক এবং আর্থিক প্রতিষ্ঠানের কাছে অত্যন্ত মূল্যবান। পরিবর্তে, তারা ব্যবসায়ের প্রসার ঘটাতে এই ক্ষুদ্র ব্যবসায়ীদের সহজ শর্তে ঋণের সুবিধা দিতে পারবেন। তবে সেই দিকটিতে সকলের আরও কাজ করার সুযোগ রয়েছে।

এই নতুন অ্যাপটি নিয়ে শিওরক্যাশের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) ড. শাহাদাত খান বলেন, "বাংলাদেশের সিএমএসএমই (CMSME) সেক্টর জিডিপি-এর ২৫% অবদান রাখছে। যেখানে বড় রিটেইল স্টোরগুলোর নিজস্ব সফটওয়্যার আছে, সেখানে ক্ষুদ্র ও ছোট দোকানগুলো ডিজিটাল সুবিধা থেকে বঞ্চিত। আমাদের বিশ্বাস, টালিখাতা অ্যাপ এই সেক্টরের ডিজিটালাইজেশনে এবং তথ্য-উপাত্ত সংগ্রহে একটি বড় ভূমিকা রাখবে।"

এছাড়াও এই অ্যাপে ব্যবসায়ীদের নিজেদের শিওরক্যাশ মোবাইল ব্যাংকিং একাউন্ট যোগ করে সহজে কাস্টমারদের কাছ থেকে ডিজিটাল পেমেন্ট গ্রহণ, সাপ্লায়ারদের পেমেন্ট প্রদান এবং ব্যাংকের সাথে সরাসরি লেনদেন করা যাবে। 

বিডি প্রতিদিন/মজুমদার


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর