১৯ সেপ্টেম্বর, ২০২০ ০৫:০৭

ইউনাইটেড হাসপাতালে বিরল হার্নিয়া সার্জারি সম্পন্ন

প্রেস বিজ্ঞপ্তি

ইউনাইটেড হাসপাতালে বিরল হার্নিয়া সার্জারি সম্পন্ন

ইউনাইটেড হাসপাতালের সিনিয়র কনসালটেন্ট সার্জন প্রফেসর ডা. আনিসুর রহমান সম্প্রতি একজন আশি-ঊর্ধ্ব পুরুষ রোগীর ইনগুইনাল ব্লাডার হার্নিয়ার সার্জারি সম্পন্ন করেন। মানব শরীরের পেটের বাম-ডান দুদিকেই সামনে কুঁচকির কাছে অবস্থিত ইনগুইনাল ক্যানেলে অন্ত্রের নাড়ী ঢুকে গেলে তাকে ইনগুইনাল হার্নিয়া বলে। 

এই হার্নিয়ার মাত্র ১ থেকে ৫ শতাংশের ক্ষেত্রে অতি বিরল প্রকৃতির এই ইনগুইনাল ব্লাডার হার্নিয়া দেখা যায়, যা সাধারণত পুরুষ রোগীর ক্ষেত্রে, শরীরের ডানদিকে ও বিশেষ করে মূত্রতন্ত্রের ক্যান্সারে আক্রান্ত রোগীর মধ্যেই বেশী পরিলক্ষিত হয়। এই রোগীটিরও প্রোস্টেট ক্যান্সারের জন্য পূর্বেই প্রোস্টেট অপসারণ সার্জারি করা হয়েছে।

এই বিরল প্রকৃতির ইনগুইনাল ব্লাডার হার্নিয়ার অপারেশন সম্পর্কে প্রফেসর আনিসুর রহমান বলেন “যেহেতু এই ধরণের হার্নিয়ার প্রকৃতি অধিকাংশ ক্ষেত্রে অপারেশন চলাকালীনই নির্ণীত হয়, কাজেই সার্জন যথেষ্ট সতর্ক ও সচেতন না থাকলে, হার্নিয়ার কারণে সৃষ্ট পেটের দুর্বল অংশ মেরামত করার সময় হার্নিয়া থলিতে অন্ত্রের নাড়ীর সাথে ঢুকে যাওয়া মূত্রাশয় বা ইউরিনারী ব্লাডারের ক্ষতি হওয়ার ঝুঁকি থাকে।

কেবলমাত্র একজন অভিজ্ঞ ও দক্ষ সার্জনই রোগীর উপসর্গ ও রোগের পূর্ব ইতিহাস যাচাই করে কদাচিৎ পরিলক্ষিত এমন হার্নিয়ার ঝুঁকি, বিবেচনায় রাখে। এই রোগীর ক্ষেত্রে হার্নিয়ার থলিতে ঢুকে যাওয়া অন্ত্রের নাড়ী সতেজ ছিলো এবং সেটির সাথে সাথে মূত্রাশয়টিও স্বস্থানে নিরাপদে পুনঃস্থাপিত করা হয়েছে।”

রোগীর কল্যাণে এমন অভিজ্ঞ ও সুদক্ষ কনসালটেন্ট সার্জনদের সেবায় ইউনাইটেড হাসপাতাল গর্বিত।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর