শুক্রবার, ১৪ জানুয়ারি, ২০২২ ০০:০০ টা

ইটভাটার মাটিতে চলার অযোগ্য সড়ক

মেহেরপুর প্রতিনিধি

ইটভাটার মাটিতে চলার অযোগ্য সড়ক

মেহেরপুরের ধানখোলা গ্রামের পাকা সড়কজুড়ে কাদা মাটির স্তূপ -বাংলাদেশ প্রতিদিন

বৃষ্টি হলেই মেহেরপুরের বিভিন্ন গুরুত্বপূর্ণ সড়ক ইটভাটার কাদামাটিতে চলার অযোগ্য হয়ে পড়ছে। তখন বেড়ে যায় সড়ক দুঘটনা। প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে, বিষয়টি তারা গুরুত্বের সঙ্গে দেখছেন।

স্থানীয়দের অভিযোগ, কৃষি জমির মাটি কেটে নেওয়া হচ্ছে ইটভাটায়। সেই মাটি বহনের সময় সড়কে পড়ছে। তা আর পরিষ্কার না করায় খেসারত দিতে হয় পথচারীদের। প্রতিনিয়ত ঘটে দুর্ঘটনা। জানা যায়, মেহেরপুরের তিন উপজেলায় ১০৩টি ইটভাটা শীতের শুরু থেকে মাটি কেনা শুরু করেছে। জেলার বিভিন্ন এলাকার কৃষি জমির উপরিভাগ (টপ সয়েল) কেটে সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত ট্রলি দিয়ে ভাটায় নেওয়া হয়। বহনের সময় মাটি রাস্তায় পড়ে। গত দুই দিন থেকে গুঁড়ি গুঁড়ি বৃষ্টি হওয়ায় পাকা রাস্তা পিচ্ছিল হয়ে মরণ ফাঁদে পরিণত হয়েছে। মেহেরপুর সদর উপজেলার শ্যামপর গ্রামের শাকিল আহম্মেদ জানান, শ্যামপুর কালিগাংনী মাঠের মধ্যে এক সপ্তাহ ধরে পুকুর খনন করছেন মাটি বিক্রেতারা। সেই মাটি ভাটায় নেওয়ার সময় রাস্তায় পড়ে। এরপর বৃষ্টি হওয়ায় সড়ক কাদামাটিতে একাকার হয়ে গেছে। পথচারী ইদ্রিস আলী জানান, আমি মোটরসাইকেলে কুষ্টিয়ায় রোগী দেখতে যাচ্ছিলাম। আকুবপুরের কাছাকাছি পৌঁছালে পিচ্ছিল রাস্তায় মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে পড়ে গিয়ে জখম হয়েছি। ধানখোলা গ্রামের রবিন আলী জানান, তিনটা ভাটায় বিভিন্ন এলাকা থেকে মাটি বহন করে নিয়ে আসছে। একবার অভিযোগ করলে পরিষ্কার না করেই রাবিশ ফেলে কাদা ঢেকে দেয়। গত বুধবারের বৃষ্টিতে আবার এই জনগুরুত্বপূর্ণ রাস্তাটি কাদায় চলাচলের জন্য বিপজ্জনক হয়ে দাঁড়িয়েছে। ইটভাটা মালিক সমিতির নেতা মনিরুজ্জামান আতু বলেন, আমরা বিষয়টি দেখেছি। প্রতিটি ভাটা মালিককে স্ব-স্ব এলাকার রাস্তা পরিষ্কারের নির্দেশ দিয়েছি। যারা পরিষ্কার করবে না তাদের বিরুদ্ধে প্রশাসন আইনগত ব্যবস্থা নেবে।

মেহেরপুর ট্রফিক বিভাগ জানায়, ভাটা মালিক সমিতির নেতাদের দায়িত্ব দেওয়া হয়েছে দ্রুত সময়ের মধ্যে রাস্তা পরিষ্কার করার জন্য। যদি না করে তবে তাদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেওয়া হবে। জেলা প্রশাসক ড. মুনসুর আলম খান বলেন, এ ধরনের খবর পেলেই ঘটনাস্থলে মোবাইল কোর্ট পাঠানো হচ্ছে। আমরা জনদুর্ভোগ লাঘবের চেষ্টা করছি।

সর্বশেষ খবর