Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২৪ মে, ২০১৯ ২০:০৩

বগুড়ায় কৃষকের বাড়ি থেকে ধান সংগ্রহ শুরু

নিজস্ব প্রতিবেদক, বগুড়া:

বগুড়ায় কৃষকের বাড়ি থেকে ধান সংগ্রহ শুরু

কৃষকদের উৎপাদিত ধানের ন্যায্য দাম দিতে তাদের বাড়ি বাড়ি গিয়ে সরকার নির্ধারিত মূল্যে ধান সংগ্রহ শুরু করেছে খাদ্য বিভাগ। গত বৃহস্পতিবার (২৩মে)  বিকেলে বগুড়া জেলা খাদ্য নিয়ন্ত্রক এসএম সাইফুল ইসলামের উপস্থিততে জেলার শেরপুর উপজেলার খামারকান্দি গ্রামের কৃষক আব্দুস সালাম ও আবু সাঈদের বাড়ির আঙ্গিনা থেকে এক টন করে ধান ক্রয় করা হয়। 

এরপর থেকে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ উপজেলার বিভিন্ন গ্রামে গ্রামে যাচ্ছেন। পাশাপাশি সরাসরি কৃষকের বাড়ির আঙ্গিনা থেকে  ধান ক্রয় করছেন। এরই ধারাবাহিকতায় উচরং গ্রামের এক কৃষকের কাছ থেকে ধান কেনেন তিনি। এসময় উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হারুন-উর-রশিদ ছাড়াও সংশ্লিষ্ট খামারকান্দি ইউনিয়নের চেয়ারম্যান আব্দুল ওহাব, শাহবন্দেগী ইউনিয়নের চেয়ারম্যান আল আমিন, প্যানেল চেয়ারম্যান মাহমুদুল হাসান লিটন, সচিব ইকবাল হোসেন দুলালসহ উপজেলা ও খাদ্য বিভাগের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তারা তাঁর সঙ্গে ছিলেন। 

এদিকে সরকারের কাছে ন্যায্যমূল্যে ধান বিক্রি করতে পেরে কৃষক বেশ খুশি। সুফলভোগী কৃষক আব্দুস সালাম জানান, এবার পাঁচ বিঘা জমিতে বোরো চাষ করেছিলেন। বাম্পার ফলন হলেও বাজারে ধানের দাম একেবারেই কম। প্রতিমণ ধান ৫০০-৬০০ টাকায় বিক্রি হওয়ায় হতাশ হয়ে পড়েছিলেন তিনি। কিন্তু সরকারের কাছে ১ হাজার ৪০ টাকায় ধান বিক্রি করতে পেরে বেশ খুশি। কারণ সরকারের কাছে ধান বিক্রি করতে না পারলে লোকসান গুণতে হতো তাকে। 

জানতে চাইলে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক মো. হারুন-উর-রশিদ জানান, এরইমধ্যে এই উপজেলায় শুরু হয়েছে কৃষকদের কাছ থেকে সরাসরি ধান সংগ্রহ অভিযান। চলতি মৌসুমে ৬৩৫ মেট্রিকটন ধান ক্রয় করা হবে। কৃষকরা কেজি প্রতি ২৬ টাকা ও মণপ্রতি ১ হাজার ৪০ টাকা পাবে। এছাড়া ৩৬ টাকা কেজি দরে ১৪ হাজার ৫৯২ মেট্রিকটন সিদ্ধ চাল, ৩৫ টাকা কেজি দরে ২ হাজার ২৫ মেট্রিকটন আতপ চাল ও ২৮ টাকা কেজিতে ৬৩ মেট্রিকটন গম ক্রয় করা হবে। 

উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. লিয়াকত আলী সেখ বলেন, কৃষকদের ন্যায্যমূল্য দিতে সরকার সরাসারি তাদের কাছ থেকে ধান ক্রয় করছে। 

জেলা খাদ্য নিয়ন্ত্রক এসএম সাইফুল ইসলাম বলেন, কৃষি বিভাগের তালিকা অনুযায়ী প্রকৃত কৃষকদের বাড়ি বাড়ি গিয়ে ধান ক্রয় করা হচ্ছে। 

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য