শিরোনাম
প্রকাশ : ১৮ জুন, ২০১৯ ১৮:৪২
আপডেট : ১৮ জুন, ২০১৯ ১৮:৪৭

'নাগরিকদের নিজ অধিকার সম্পর্কে সচেতন হতে হবে'

নিজস্ব প্রতিবেদক, খুলনা:

'নাগরিকদের নিজ অধিকার সম্পর্কে সচেতন হতে হবে'

ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)’র নির্বাহী পরিচালক ড. ইফতেখারুজ্জামান বলেছেন, নাগরিকদের নিজের অধিকার সম্পর্কে নিজেদের সচেতন হতে হবে। পাশাপাশি সরকারি প্রতিষ্ঠানগুলোকে মানুষের অধিকার বাস্তবায়নে উদ্যোগী হতে হবে। 

মঙ্গলবার তিনি খুলনায় সার্বজনীন মানবাধিকার পুনরীক্ষণ প্রতিবেদন-২০১৮ শীর্ষক মতবিনিময় সভায় এসব কথা বলেন। 
খুলনার রূপসা সিএসএস আভা সেন্টারে সচেতন নাগরিক কমিটি এ মতবিনিময় সভার আয়োজন করে।  

ড. ইফতেখারুজ্জামান বলেন, বর্তমান রাজনৈতিক পরিস্থিতি নিয়ে রাজনীতিবিদরাও উদ্বিগ্ন। রাজনৈতিক দলগুলোকে গণতান্ত্রিক হতে হবে। তা’না হলে গণতন্ত্র চর্চা হবে না। তিনি বলেন, সরকার অনেক উন্নতি করেছে। তারপরও আমাদের আরও অনেক দূর যেতে হবে। ইতিবাচক দৃষ্টিভঙ্গি থেকে দেশকে এগিয়ে নিতে হবে। উন্নয়নের ক্ষেত্রে কাউকে পিছিয়ে রাখা যাবে না।

এতে সভাপতিত্ব করেন সচেতন নাগরিক কমিটি, খুলনার সভাপতি আনোয়ারুল কাদির। বক্তৃতা করেন, সনাকের সাধারণ সম্পাদক অ্যাডভোকেট কুদরত ই খুদা, নারী নেত্রী শামীমা সুলতানা শীলু, জেলা পরিষদের নিবার্হী কর্মকর্তা মো. আছাদুজ্জামান।

সভায় টিআইবির নির্বাহী পরিচালক বলেন, ২০১৮ সালে জাতিসংঘের সর্বশেষ পুনর্বীক্ষণ (ইউপিআর) পর্যালোচনায় বাংলাদেশ সরকারকে ২৫১টি সুপারিশ করা হয়। যার মধ্যে ১৭৮টি সুপারিশ সরকার গ্রহণ করে নেয়। তিনি জাতিসংঘ মানবাধিকার ব্যবস্থার সঙ্গে সহযোগিতা, নাগরিক ও রাজনৈতিক অধিকার, টেকসই উন্নয়ন অভীষ্ট অর্জন, জলবায়ু পরিবর্তন, নারী অধিকার রক্ষায় সরকারের প্রতি আহবান জানান। 

বিডি প্রতিদিন/এ মজুমদার

 


আপনার মন্তব্য