১৩ নভেম্বর, ২০১৯ ১৮:১৬

পাহাড়ে মিলবে বাঘাইহাট বাজার

ফাতেমা জান্নাত মুমু, রাঙামাটি

পাহাড়ে মিলবে বাঘাইহাট বাজার

দীর্ঘ ৯ বছর ১০ মাস পর অবসান হলো পাহাড়ি-বাঙালির বিরোধ। আবারও মিলবে রাঙামাটি বাঘাইছড়ি উপজেলার বাঘাইহাট বাজার। এতে উচ্ছ্বাস ছড়িয়ে পড়েছে চারপাশে। আনন্দের জোয়ারে ভাসছে স্থানীয় ক্ষুদে ব্যবসায়ীরা। হাটবসাতে এরই মধ্যে ভিড় শুরু হয়েছে বাঘাইহাট বাজারে। পাহাড়ি-বাঙালির সরব উপস্থিতিতে এ যেন এক অন্যরকম মিলন মেলা। বাঘাইহাটে আগামী রবিবার বসবে পাহাড়ি-বাঙালির সম্প্রীতির হাট। তাই এরই মধ্যে শেষ করা হয়েছে সব প্রস্তুতি। 

সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, ১৯৬০ সালে চালু হয় রাঙামাটি বাঘাইছড়ি উপজেলার বাঘাই হাট বাজারটি। সে সময় এ বাজারে শুধু পাহাড়ে উৎপাদিত সবজির হাট বসতো না, বসতো পাহাড়ি বাঙালির মিলন মেলাও। কিন্তু ২০১০ সালে তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে বাঘাইহাটের ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও বাঙালিদের মধ্যে বিরোধ দেখা দেয়। সৃষ্টি হয় সহিংস পরিস্থিতিও। এ ঘটনায় সে সময় দুর্বৃত্তের আগুনে প্রায় নয়টি গ্রামের ৪১টি ক্ষুদ্র নৃ-গোষ্ঠী ও ৫৭টি বাঙালি পরিবারের বাড়িঘর পুড়ে যায়। আহত হন কমপক্ষে অর্ধশত মানুষ। এ সহিংস ঘটনার জন্য বাঘাইহাট বাজারের স্থানীয়রা একে অপরকে দায়ী করেন। পরে পরিস্থিতি স্বাভাবিক হলে ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর নেতারা কয়েকটি দাবি নিয়ে বাঘাইহাট বাজার বর্জনের ডাক দেন। সে থেকে চালু করা যায়নি এ বাঘাইহাট বাজারটি। এরপর স্থানীয় প্রশাসন চেষ্টা চালিয়ে যায় বাঘাইহাট বাজারটি চালু করার। কিন্তু বাজার বসানোর বিরুদ্ধে একটি স্বার্থনেষী মহলের বিরোধ থাকে চরম। তাই দীর্ঘ বছরেও চালু করা যায়নি বাজারটি। অবশেষে স্থানীয় জনপ্রতিনিধিদের উদ্যোগে অবসান হয় এ বিরোধের। চলে একের পর এক আলোচনা-পর্যালোচনা। আস্থা ফিরতে থাকে পাহাড়ি-বাঙালিদের মধ্যে। 

সম্প্রতি বাজার চালুর বিষয়ে বাঘাইহাট বাজার কমিটি ও স্থানীয় হেডম্যান, কারবারিদের উদ্যোগে পাহাড়ি-বাঙালি নেতাদের নিয়ে আলোচনা সভায় উপস্থিত ছিলেন, সাজেক ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান নেলসন চাকমা (নয়ন), বঙ্গলতলী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জ্ঞানো জোতি চাকমা, রূপকারী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান শ্যামল চাকমা ও বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সভাপতি মো. নাজিম উদ্দিন, সাধারণ সম্পাদক মো. জুয়েল উপস্থিত ছিলেন।

এ ব্যাপারে বাঘাইহাট বাজার পরিচালনা কমিটির সাধারণ সম্পাদক মো. জুয়েল জানান, দীর্ঘ দিনের সমস্যা অবশেষে সমাধান হয়েছে। পাহাড়ি-বাঙালির মধ্যে আবারও সম্প্রীতি সুবাতাস বইছে। আস্থা ফিরেছে একে উপরের মধ্যে। এরই মধ্যে বাজার চালুর ঘোষণা করা হয়েছে। আগামী রবিবার সাপ্তাহিক হাট বার। তাই আগামী রবিবার আনুষ্ঠানিকভাবে বাঘাইহাট বাজারে ক্ষুদ্র নৃ-গোষ্ঠী-বাঙালি ব্যবসায়ীদের হাট বসবে। এরই মধ্যে সব প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে। এ বাঘাইহাট বাজার নিয়ে কোনো প্রকার অপ্রীতিকর ঘটনা ঘটতে দেবে না স্থানীয়রা। আশা করি এ সম্প্রীতি অটুট থাকবে। 

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর