শিরোনাম
প্রকাশ : ১২ ডিসেম্বর, ২০১৯ ১৭:১৭

নেত্রকোনায় নানা আয়োজনে গারোদের ওয়ানগালা উৎসব

নেত্রকোনা প্রতিনিধি

নেত্রকোনায় নানা আয়োজনে গারোদের ওয়ানগালা উৎসব

নেত্রকোনার সীমান্তবর্তী দূর্গাপুর উপজেলার বিরিশিরি ক্ষুদ্র নৃ-গোষ্ঠীর কালচারাল একাডেমিতে অনুষ্ঠিত হলো গারোদের ঐতিহ্যবাহী ওয়ানগালা উৎসব। সূর্য দেবতাকে তুষ্ট করার পর শস্য মুখে দেওয়ার নাম হচ্ছে ওয়ানগালা। 

গারোদরে এটা প্রধান উৎসব। প্রতিবছর ধানশস্য ঘরে তোলার পর সূর্য দেবতাকে খুশি করতেই এই উৎসবের আয়োজন করে পাহাড়ি আদিবাসীরা।

এ উৎসবকে ঘিরে বৃহস্পতিবার ভোর থেকে বিরিশিরি কালচারাল একাডেমি প্রাঙ্গণ পরিণত হয়েছে সব বয়সী আদিবাসীর মিলন মেলায়। নতুন প্রজন্মের সামনে পুরনো নিজস্ব সংস্কৃতি তুলে ধরতেই এমন আয়োজন বলছেন আয়োজকরা। আর নতুন প্রজন্মের আদিবাসী ছেলে-মেয়েরা যারা দেশের বিভিন্ন এলাকায় পড়াশোনা করে তারাও ছুটে আসেন এ উৎসবে। নানা ধরনের সংস্কৃতির মধ্যদিয়ে শস্য দেবতাকে পূজা দেয়া হয়। 

এছাড়াও অনুষ্ঠানে দিনব্যাপী আসন্ন অতিথিদেরকে নেচে গেয়ে স্বাগত জানায় আদিবাসীরা। ঐতিহ্যবাসী এ অনুষ্ঠান উপভোগ করেন স্থানীয়রা।

বিরিশিরি কালচারাল একাডেমির পরিচালক স্বপন হাজং জানান, গারোদের ফসল তুলে মুখে দেবার পূর্বে সূর্য দেবতাকে তুষ্ট করার নামই ওয়ানগালা। আর এই সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে আদি পুরুষরা নতুন প্রজন্মকে তাদের সংস্কৃতি শিক্ষা দিয়ে থাকেন। এই উৎসবে দেশব্যাপী যে যেখানেই থাকুক সবাই এসে হাজির হয়। জেলার বিভিন্ন উপজেলা থেকে নৃত্য দলের মাধ্যমে সন্ধ্যা থেকে মধ্যরাত পর্যন্ত নৃত্য পরিবেশিত হয়। প্রতিটি ধর্মের যেমন একটি বড় উৎসব রয়েছে তেমনি আমাদের গারোদেরও এটি প্রধান উৎসব। প্রতিবছর এতে সকল ধর্ম-বর্ণের গোত্রের নারী-পুরুষ অংশ নেন।  

 

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন


আপনার মন্তব্য