শিরোনাম
প্রকাশ : ১৪ জানুয়ারি, ২০২০ ২০:১২
আপডেট : ১৪ জানুয়ারি, ২০২০ ২২:২৮

মন্দিরপাড়া মাঠে ঘোড়ার দৌড়

আব্দুল লতিফ লিটু, ঠাকুরগাঁও:

মন্দিরপাড়া মাঠে ঘোড়ার দৌড়

কর্মব্যস্ততা আর উদ্যোগের অভাবে গ্রামীন ঐতিহ্যবাহী অনেক খেলা হারিয়ে যাচ্ছে। এই ঐতিহ্যকে ধরে রাখার লক্ষ্যে ঠাকুরগাঁও সদর উপজেলার দেবীপুর ইউনিয়নের আরাজী দেবীপুর মন্দিরপাড়া মাঠে শুরু হয়েছে সপ্তাহব্যাপী পৌষ মেলা।

মেলার প্রথম দিন আজ কনকনে শীত উপেক্ষা করে নানা শ্রেণী পেশার হাজার হাজার নারী-শিশু ও পুরুষ উপভোগ করেন গ্রামবাংলার ঐতিহ্যবাহী বিলুপ্ত প্রায় ঘোড়া দৌড় প্রতিযোগিতা। এসময় দর্শকদের আনন্দ-উল্লাস আর হর্ষ-ধ্বনীতে মেলার প্রাঙ্গণ উৎসবে পরিণত হয়। 
 
মেলার আয়োজকরা জানান, সপ্তাহব্যাপী মেলার অন্যান্য দিনে অনুষ্ঠিত হবে গ্রামীণ ঐতিহ্যবাহী হাডুডু, গোল্লাছুট, সাপ খেলা, বাইসাইকেল, মোটরসাইকেল, কার চালানো প্রতিযোগিতা এবং প্রর্দশিত হবে মিনি চিড়িয়াখানা, পাখি যাদু, সার্কাসসহ সাংস্কৃতিক অনুষ্ঠান। মেলায় বসেছে মৌসুমী নানান স্বাদের পিঠা, চারু-কারু পণ্যের শতাধিক দোকান ও নাগরদোলা। 

স্থানীয় আরাজী দেবীপুর মন্দিরপাড়া পৌষ মেলা কমিটি আয়োজিত এ প্রতিযোগিতায় বিভিন্ন জেলা ও উপজেলা থেকে ঘোড়াসহ মোট ৩০জন ঘোড় সয়োয়ারী অংশ নেন। প্রতিযোগিতার চূড়ন্ত পর্বে এ গ্রুপে নীলফামারীর ডোমার উপজেলার কাফি বানিয়া প্রথমস্থান ও একই উপজেলার মোরছালিন দ্বিতীয় স্থান এবং বি গ্রুপে ঠাকুরগাঁও সদর উপজেলার পাটিয়াডাঙ্গী এলাকার আনছারুল ইসলাম প্রথমস্থান ও পঞ্চগড়ের বোদা উপজেলার সাকোয়া এলাকার শাহজাহান আলী দ্বিতীয় স্থান লাভ করেন। 

প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার হিসেবে একটি করে এলইডি টেলিভিশন তুলে দেন জেলা পরিষদ চেয়ারম্যান ও জেলা আওয়ামী লীগের সভাপতি মুহা. সাদেক কুরাইশী। এতে গেস্ট অব অনার ছিলেন, সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি এ্যাড. অরুনাংশু দত্ত টিটো। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক অধ্যক্ষ জুলফিকার আলী ভুট্টো, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মোশারুল ইসলাম সরকার, সাংগঠনিক সম্পাদক রওশনুল হক তুষার, সদর উপজেলা যুবলীগের সভাপতি ও উপজেলা ভাইস চেয়ারম্যান আব্দুর রশিদ। 

স্থানীয় ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মেয়াজ্জেম হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন, পৌষ মেলা কমিটির সভাপতি জগদীশ চন্দ্র বর্ম্মন ও সাধারণ সম্পাদক কৃষ্ণ চন্দ্র বর্ম্মন। মেলায় আগত নানা বয়স ও শ্রেণীপেশার লোকজন ভিড় করছেন এবং আনন্দ উচ্ছাস প্রকাশ করছেন।

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

close