শিরোনাম
প্রকাশ : ২০ জানুয়ারি, ২০২০ ১৬:৩৮

মহেশপুরে ২৫ মাদ্রাসায় বই সংকট, বিপাকে শিক্ষার্থীরা

ঝিনাইদহ প্রতিনিধি:

মহেশপুরে ২৫ মাদ্রাসায় বই সংকট, বিপাকে শিক্ষার্থীরা

ঝিনাইদহের মহেশপুর উপজেলার ২৫টি দাখিল মাদ্রাসার ৬ষ্ঠ শ্রেণিতে বই সংকট দেখা দিয়েছে। ফলে শিক্ষার্থীরা বই না পেয়ে পাঠদান থেকে পিছিয়ে পড়ছে। 

অন্যদিকে মাদ্রাসার সুপাররা বই সংকটের কারণ হিসাবে উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেনকে দায়ী করেছেন। শিক্ষার্থীরা অবিলম্বে সরকারের ঊধ্বর্তন কর্তৃপক্ষের পদক্ষেপ গ্রহণের দাবি জানিয়েছেন।

মাদ্রাসা সুপারদের অভিযোগে জানা গেছে, মহেশপুর উপজেলায় ২৫টি দাখিল মাদ্রাসায় ৬ষ্ঠ শ্রেণিতে ১৮শত ছাত্র-ছাত্রী রয়েছে। এরই প্রেক্ষিতে প্রতিষ্ঠানের সুপাররা ২২শত বইয়ের চাহিদা দেন মহেশপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেনের কাছে। 

তিনি খামখেয়ালীপানা করে ১১শত বইয়ের চাহিদা পাঠান ঝিনাইদহ জেলা শিক্ষা অফিসে। সেই মোতাবেক প্রতিটি মাদ্রাসায় ৪৫ শতাংশ ছাত্র-ছাত্রীর হাতে নতুন বই দেওয়া হয়েছে। বাকিরা বই না পেয়ে হতাশার মধ্যে পড়েছেন এবং শিক্ষা থেকে পিছিয়ে পড়ছেন। অনেক অভিভাবকরা প্রতিনিয়ত বইয়ের জন্য বিশৃংঙ্খলা সৃষ্টি করছে প্রতিষ্ঠানগুলোয়। এতে করে মাদ্রসায় শিক্ষার পরিবেশ নষ্ট হচ্ছে। এছাড়া উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার ২০১৯ সালের বই পরিবহন খরচের টাকা কোন মাদ্রাসায় দেননি বলে অভিযোগ রয়েছে।
 
এ ব্যাপারে মহেশপুর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার আমজাদ হোসেন জানান, প্রাইমারি সমাপনী পরীক্ষার উপর ভিত্তি করে আমি চাহিদা দিয়েছিলাম। কিন্তু মাদ্রাসার অনেক শিক্ষার্থী বই পায়নি। এটা দুঃখজনক। এই সংকট নিরসনের জন্য কাজ করা হচ্ছে। তবে বই পরিবহন খরচের টাকার ঘটনায় তিনি জানান, খেয়াল ছিল না। পর্যায়ক্রমে প্রতিটি মাদ্রাসায় টাকাগুলি প্রদান করা হবে।  

বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য