শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ১৬:৪৬

ধুনটে স্কুলের মাঠে পশুর হাট, বিপাকে শিক্ষক-শিক্ষার্থীরা

নিজস্ব প্রতিবেদক, বগুড়া

ধুনটে স্কুলের মাঠে পশুর হাট, বিপাকে শিক্ষক-শিক্ষার্থীরা

বগুড়ার ধুনট উপজেলার কান্তনগর সরকারী প্রাথমিক বিদ্যায়ের খেলার মাঠ দখল করে গরু ছাগলের হাট বসিয়েছেন এক আওয়ামী লীগ নেতা ও ম্যানেজিং কমিটির সদস্যরা। তবে বিদ্যালয়ের মাঠে পশুর হাট লাগানোর কারণে শিক্ষার পরিবেশ বিপর্যয়সহ নানা রোগে আক্রান্ত হচ্ছে কোমলমতি শিশু শিক্ষার্থীরা। 

জানা গেছে, উপজেলার কান্তনগর এলাকার তৎকালীন শিক্ষানুরাগী ব্যক্তিবর্গের স্বেচ্ছায় দান করা ১ একর ২১ শতক জমির উপর ১৯৫৩ সালে স্থাপিত হয় কান্তনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়। কিন্তু অভিযোগ রয়েছে, কালেরপাড়া ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জিএম ফিরোজ লিটন পার্শ্ববর্তী গ্রাম সোনামুয়া হাটের ইজারাদার হলেও তিনি কয়েক বছর ধরে কান্তনগর সরকারী প্রাথমিক বিদ্যায়ের খেলার মাঠে গরু ছাগলের হাট বসিয়ে আসছেন। বিদ্যালয় পরিচালনা কমিটির সহ-সভাপতি সাজেদুল হক ও সদস্য রেজাউল করিম জোয়ারদারকে টাকার বিনিময়ে ম্যানেজ করেই জিএম ফিরোজ লিটন স্কুল মাঠে প্রতি শুক্রবার ও সোমবার দুইদিন গরু ছাগলের হাট বসান।
 
বিদ্যায়ের প্রধান শিক্ষক রফিকুল ইসলাম বলেন, বিদ্যালয়ের খেলার মঠে সপ্তাহে দুইদিন হাজার হাজার গরু ও ছাগল ক্রয় বিক্রয় হওয়ার কারণে শিক্ষার্থীদের প্যারেড ও খেলাধুলা করা বন্ধ হয়েছে। এছাড়া গরু ছাগলের মলমূত্র সহ নানা বর্জে স্কুলের বারান্দা সহ শ্রেণি কক্ষ নোংরা হয়ে পড়ে এবং দুর্গন্ধে স্কুল ক্যাস্পাসে থাকা দুরহ হয়ে পড়েছে। অস্বাস্থ্যকর পরিবেশে প্রতিদিন ক্লাস চলায় শিক্ষক ও শিক্ষার্থীরা নানা সংক্রামক রোগে আক্রান্ত হচ্ছে। এ বিষয়ে ঊর্ধ্বতন কর্তৃপক্ষের কাছে লিখিত ভাবে অভিযোগ দিয়েও কোন প্রতিকার হচ্ছে না।

তবে এবিষয়ে সোনামুয়া হাটের ইজারাদার জি,এম ফিরোজ লিটন বলেন, হাটের জায়গা কম থাকায় ম্যানেজিং কমিটির সদস্যদের ম্যানেজ করেই স্কুল মাঠে গরু ছাগলের হাট বসানো হয়েছে। 
স্কুল পরিচালনা কমিটির সহ-সভাপতি সাজেদুল হক ও সদস্য রেজাউল করিম জোয়ারদার বলেন, স্কুলের উন্নয়নের জন্য মাঠে গরু ছাগলের হাট বসিয়েছি।
 
এবিষয়ে ধুনট উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার ফেরদৌসী বেগম বলেন, আমি এ কর্মস্থলে নতুন যোগদান করেছি। তাই বিষয়টি আমার জানা ছিল না। তবে স্কুল মাঠে গরু ছাগলের হাট অপসারণ করতে জেলা শিক্ষা অফিসারের সাথে পরামর্শ করে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বগুড়ার ধুনট উপজেলা নির্বাহী কর্মকর্তা রাজিয়া সুলতানা বলেন, কান্তনগর সরকারী প্রাথমিক বিদ্যালয়ের খেলার মাঠে গরু ছাগলের হাট বসানোর বিষয়ে অভিযোগ পেয়েছি। তাই  দ্রুত এ বিষয়ে পদক্ষেপ নেওয়া হবে।


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য