শিরোনাম
প্রকাশ : ২৪ জানুয়ারি, ২০২০ ১৮:৪২

বগুড়ায় ঘোড়দৌড় প্রতিযোগিতায় মানুষের ঢল

নিজস্ব প্রতিবেদক, বগুড়া


বগুড়ায় ঘোড়দৌড় প্রতিযোগিতায় মানুষের ঢল

গ্রামীণ মেলার সঙ্গে বিকেলে যুক্ত হয়েছে ঘোড়ার দৌড় প্রতিযোগিতা। ঘোড়ার দৌড় উপভোগ করতে এসেছেন বিভিন্ন গ্রামের মানুষ। গ্রামীণ জনপদে এই ঘোড়ার দৌড়কে ঘিরেই সাধারণ মানুষ মেতে ওঠে অপার আনন্দে। গ্রাম বাংলার ঐতিহ্যবাহী খেলা ঘোড়দৌড়। বগুড়া জেলার বিভিন্ন এলাকায় স্থানীয় ক্লাবসহ সামাজিক সংগঠনগুলো এ প্রতিযোগিতার আয়োজন করে থাকে। বিপুল সংখ্যক দর্শক ভিড় করে এই প্রতিযোগিতায়। তাই আয়োজকরাও দ্বিগুণ উৎসাহে প্রতিবছর ঘোড়দৌড় প্রতিযোগিতার আয়োজন করে থাকে। 

বৃহস্পতিবার বগুড়ার গাবতলী উপজেলার পদ্মপাড়া হেঞ্চার বিল মাঠে তিন দিনব্যাপী গ্রাম বাংলার ঐতিহ্যবাহী ঘোড় দৌড় প্রতিযোগিতা ও মেলা শুরু হয়। জেলা পুলিশের সহযোগিতায় ঘোড়দৌড় প্রতিযোগিতা ও মেলার উদ্বোধন করেন গ্রাম উন্নয়ন কর্মের (গাক) প্রতিষ্ঠাতা ও নির্বাহী পরিচালক ড. খন্দকার আলমগীর হোসেন। 
শুক্রবার দুপুরে মেলায় ৩০ টি ঘোড়া প্রতিযোগিতায় অংশ নেয়। শনিবার দুপুরের পর ৪০ টি ঘোড়া দৌড় প্রতিযোগিতায় অংশ নেবে বলে আয়োজকরা জানিয়েছেন। এই মেলাকে কেন্দ্র করে গোটা এলাকায় উৎসবের পরিবেশ বিরাজ করছে। 
এর আগে চলতি মাসের প্রথম দিকে বগুড়ার সারিয়াকান্দি উপজেলার আমতলী সুখদহ নদী পাড়ে ঘোড়দৌড় প্রতিযোগিতায় হাজারো মানুষের ভীড় ছিল লক্ষ্যণীয়। ২০১৩ সাল থেকে মেলার আয়োজন হয়ে আসছে। বগুড়ার সারিয়াকান্দি উপজেলায় ঘোড় দৌড় প্রতিযোগিতায় বিজয়ীদের পুরস্কার প্রদান করে আয়োজক কমিটি। 
ওই এলাকার বিশিষ্ট শিক্ষানুরাগী অধ্যক্ষ মোকছেদুল আলম জানান, গ্রাম বাংলার ঐতিহ্য ধরে রাখতেই এখানে মেলার আয়োজন করা হয়ে থাকে। মেলা উপলক্ষে এই এলাকায় ঘরে ঘরে উৎসবের আমেজ বিরাজ করে। আত্মীয়-স্বজনরা মেলা উপলক্ষে গ্রামে আসে। 
এদিকে গাবতলীর মেলার সমাপনী অনুষ্ঠিত হবে আগামীকাল। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বগুড়া পুলিশ সুপার আলী আশরাফ ভূঁঞার উপস্থিত থাকার কথা রয়েছে। সভাপতিত্ব করবেন গাবতলী উপজেলা পরিষদ চেয়ারম্যান রফি নেওয়াজ খান রবিন। পরে পুরস্কার বিতরণ করা হবে। 
বিডি প্রতিদিন/আল আমীন


আপনার মন্তব্য