শিরোনাম
প্রকাশ : ২০ সেপ্টেম্বর, ২০২০ ১৯:৪২
আপডেট : ২০ সেপ্টেম্বর, ২০২০ ২০:৪৯

রংপুরে শরতেই শীত-বর্ষার আমেজ

নজরুল মৃধা, রংপুর

রংপুরে শরতেই শীত-বর্ষার আমেজ
প্রতীকী ছবি

রংপুরে প্রকৃতির খেয়ালে শরতেই শীত ও বর্ষা ঋতুর আমেজ বিরাজ করছে। গত কয়েকদিন ধরে টানা বৃষ্টি হলেও রবিবার প্রচন্ড গরমে ভেসে বেড়িয়েছে মেঘের ভেলা। অপরদিকে ভোর বেলা দেখা যায় শিশিরবিন্দু কুয়াশা। গত কয়েকদিন পর্যবেক্ষণ করে প্রকৃতির এমনটাই রুপ দেখা গেছে।

বাংলা বর্ষ পঞ্জিকা মতে এখন শরত ঋতু। ভাদ্র ও আশ্বিন মাসকে ঘিরে শরতকে সাধারণত ঋতুর রাণী বলা হয়। এই ঋতুতে কাশফুল, মেঘমুক্ত নীল আকাশ আর ফসলের মাঠ সবুজে সবুজে ভরে যায়। প্রতিবছর এমনটা হলেও এবার কিছুটা ব্যতিক্রম দেখা দিয়েছে। এই অঞ্চলে পর পর তিন দফা বন্যার রেশ কাটতে না কাটতেই অনেকস্থানে অঝর ধারার বর্ষণে বন্যার পদধ্বণি এনে দিয়েছে। কয়েকদিনের টানা বৃষ্টিতে তিস্তা, ধরলাসহ কয়েকটি নদীর পানি বৃদ্ধি পাওয়ায় মানুষের মাঝে পুনরায় বন্যা ভীতি দেখা দিয়েছে। শরতকালে এমনটা হওয়ার কথা না থাকলেও এমনটাই হচ্ছে। বৃষ্টির সাথে দিনের বেলা ভ্যাপসা গরমে অধিকাংশ বাড়িতেই দেখা দিয়েছে জ্বরশর্দি কাশি। চলমান করোনাকালে এমন জ্বরশর্দি নিয়ে অনেকেই বিব্রতকর অবস্থায় রয়েছেন। 

এদিকে, গভীর রাত থেকে সকাল ৭টা পর্যন্ত অনেকস্থানে কুয়াশা পড়তে দেখা গেছে। এধরণের কুয়াশা সবজি চাষীদের কপালে এনে দিয়েছে চিন্তারেখার ছাপ। কুয়াশার শিশির বিন্দুর মাঝে শীতের আমেজ এনে দিচ্ছে অনেক মাঝে। এ অঞ্চলের মানুষ বর্তমানে এক ঋতুর মধ্যে তিন ঋতুর আমেজ অনুভব করছেন। 

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর