১২ নভেম্বর, ২০২০ ২২:৪৬

রাষ্ট্রীয়ভাবে ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন ও সমাবেশ

মনিরুল ইসলাম মনি, সাতক্ষীরা

রাষ্ট্রীয়ভাবে ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে সাতক্ষীরায় মানববন্ধন ও সমাবেশ

১২ নভেম্বরকে ‘উপকূল দিবস’ ঘোষণার দাবিতে সাতক্ষীরার শ্যামনগরে ‘ভোলা সাইক্লোন’ এর ৫০ বর্ষপূর্তি ও ঘূর্ণিঝড়ে নিহত উপকূলবাসীর স্মরণ এবং প্রস্তাবিত উপকূল দিবস পালনের জন্য চৌদ্দরশি ব্রিজ ও নৌকার উপর ফেস্টুন ও প্লাকাট নিয়ে মানবন্ধন ও সমাবেশ করেছে উপকূলবাসী।

আজ বৃহস্পতিবার সকালে অ্যাকশন এইড, কোস্টাল ইয়ুথ অ্যাকশন হাব,ইয়ুথনেট ফর ক্লাইমেট জাস্টিস, বাংলাদশে মডেল ইয়ুথ পার্লামেন্টের ব্যানারে এবং গাবুরা ওয়েলফেয়ার সোসাইটি, ম্যানগ্রোথ স্টুডেন্ট সোসাইটি, সাউদার্ন চ্যারিটি ফাউন্ডেশন ও হিউম্যানিটি ফার্স্ট এর আয়োজনে অনুষ্ঠিত হয় মানববন্ধন এবং সমাবেশ। 

সমাবেশ থেকে জলবায়ু সুবিচার ও উপকূলবাসীর স্বার্থ সুরক্ষায় ১২ নভেম্বরকে উপকূল দিবস হিসেবে রাষ্ট্রীয় ভাবে ঘোষণার দাবি জানানো হয়। 

 
ইয়ুথ নেট ফর ক্লাইমেট জাস্টিস সাতক্ষীরা ইউনিটের সমন্নয়কারী শাহিন বিল্লাহ এর তত্বাবধায়নে ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সাবেক সভাপতি মুহতারাম বিল্লাহর সঞ্চালনায় বক্তব্য রাখেন সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সভাপতি শেখ শাকিল হোসনে, ম্যানগ্রোভ স্টুডেন্ট সোসাইটির সভাপতি আরিফুল ইসলাম, তানভীর মেহেদি নান্নু, আতিয়ার রহমান, আফজাল হোসেন প্রমূখ।

প্রসঙ্গত, ১৯৭০ সালে ১২ নভেম্বর বঙ্গোপসাগরে সৃষ্ট ঘূর্ণিঝড় ‘ভোলা সাইক্লোন’ উপকূলে আঘাত হানে। জাতিসংঘের বিশ্ব আবহাওয়া সংস্থার (ডব্লিউএমও) মতে ভোলা সাইক্লোন পৃথিবীর ইতিহাসে ভয়ঙ্করতম প্রাণঘাতি একটি ঝড়।  

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর