শিরোনাম
প্রকাশ : ২৭ নভেম্বর, ২০২০ ১৮:০৭
প্রিন্ট করুন printer

কান্তজিউ বিগ্রহকে কান্তজিউ মন্দিরে স্থানান্তর

দিনাজপুর প্রতিনিধি:

কান্তজিউ বিগ্রহকে কান্তজিউ মন্দিরে স্থানান্তর

ধর্মীয় শোভাযাত্রা ও পুলিশের নিরাপত্তার মধ্যদিয়ে দিনাজপুরের রাজবাড়ী থেকে শ্রীশ্রী কান্তজিউ বিগ্রহকে (রাধাঁ-কৃষ্ণ) কান্তজিউ মন্দিরে নিয়ে যাওয়া হয়েছে। শুক্রবার সকাল ৯টায় দিনাজপুর রাজবাড়ী মন্দির হতে শত শত নারী-পুরুষ, ভক্ত ও পুন্যার্থীদের অংশগ্রহণের মধ্যদিয়ে শ্রীশ্রী কান্তজীউ বিগ্রহকে পালকীতে করে পদব্রজে যাত্রা শুরু করে। যাত্রা পথে বিকাল ৪টার মধ্যে কান্তজিউ বিগ্রহ কান্তনগর মন্দিরে পৌঁছায়। পথিমধ্যে কয়েকটি স্থানে যাত্রা বিরতি দেওয়া হয়। 

১৭৫২ খ্রিষ্টাব্দে কান্তজিউ মন্দির প্রতিষ্ঠার পর থেকে রাজবংশের পরিবারের প্রচলিত চিরাচরিত প্রথা অনুযায়ী শ্রীশ্রী জন্মাষ্টমীর আগের দিন কান্তনগর মন্দির হতে পূনর্ভবা নদীপথে নৌ-বহরে শ্রীশ্রী কান্তজিউ বিগ্রহ (রাধাঁ-কৃষ্ণ) দিনাজপুরের রাজবাড়ী মন্দিরে আনা হয়। প্রথা অনুযায়ী আবার রাজবাড়ীতে তিন মাস পূজা-অর্চনার পর রাস পূর্নিমার একদিন আগে শত শত ভক্তদের অংশগ্রহণের মধ্যদিয়ে প্রচলিত নিয়মানুযায়ী কাহারোলের কান্তজিউ মন্দিরে নিয়ে যাওয়া হয়। আগামী রবিবার বিকালে রাস পূর্নিমার উদ্বোধন করা হবে।

রাজবাড়ী মন্দিরের পূজারি পুলিন চক্রবর্তী জানান, ভাদ্র মাসের জন্মাষ্টমী তিথির একদিন আগে শ্রীশ্রী কান্তজিউ (রাধাঁ-কৃষ্ণ) দিনাজপুর রাজবাড়ীতে অবস্থান করে। তিন মাস পূজা-অর্চনার পর রাস পূর্নিমার একদিন আগে শুক্রবার রাজবাড়ী মন্দির থেকে কান্তজিউ মন্দিরে নিয়ে যাওয়া হয়। এ উপলক্ষ্যে রাজবাড়ী মন্দিরে নারীরা বিভিন্ন পূজা অর্চনা করেন এবং শ্রীশ্রী কান্তজিউ বিগ্রহকে (রাধাঁ-কৃষ্ণ) বিদায় জানায়। 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর