১ ডিসেম্বর, ২০২০ ১৫:২৩

নওগাঁয় কৃষকের ঘরে ঘরে চলছে নবান্নের উৎসব

নওগাঁ প্রতিনিধি

নওগাঁয় কৃষকের ঘরে ঘরে চলছে নবান্নের উৎসব

বাংলাদেশের আবহমান কৃষ্টি-কালচারের মধ্যে অন্যতম হচ্ছে নবান্ন। নবান্ন মূলত নতুন আমন ধান ঘরে তোলার অনুষ্ঠান। নওগাঁর কৃষকরা পালন করছে ঐতিহ্যবাহী নবান্নের উৎসব। তবে এবার ধানের দাম বেশী পাওয়ায় তাদের মাঝে নতুন মাত্রা যোগ হয়েছে। প্রতিটি গ্রামে ফিরে এসেছে নবান্নের উৎসবের আমেজ। 

অগ্রহায়নে গ্রাম বাংলার কৃষকরা সাধারণত তাদের নতুন আমন ফসল ঘরে তোলে। বর্তমানে মাঠে মাঠে কৃষকের সোনালী স্বপ্ন দুলছে। আর এ সোনালী স্বপ্ন বাস্তবায়ন করতে কৃষক-কৃষাণীরা কোমর বেঁধে কাজ করছে। বাজারে প্রতি মণ ধান ১ হাজার ১শত টাকা দরে কেনাবেচা চলছে। কৃষকরা এবার ধানের দাম বেশি পেয়ে বেশ খুশি। তাদের মাঝে বাড়তি উৎসবের আমেজ লক্ষ্য করা গেছে। করোনাভাইরাসের কারণে কোন বটতলীতে মেলা বসতে দেখা যায়নি। তবে প্রতিটি ঘরে ঘরে চলছে নবান্নের মহাউৎসব।

জানা গেছে, রাণীনগর উপজেলার কাটরাশইন, মালশনসহ অর্ধশতাধিক গ্রামের কৃষকরা নবান্ন উৎসব পালনের জন্য ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে। তারা নতুন ধানের আটা দিয়ে বিভিন্ন ধরণের পিঠা, পুলি এবং ক্ষীর তৈরি করে। দিবস উপলক্ষে এলাকার মেয়ে-জামাইদের শ্বশুর বাড়ীতে আগমন ঘটে। প্রায় প্রতিটি বাড়ীতে গরু ও মহিষের মাংস এবং নতুন ধানের চাল দিয়ে তৈরি করা হয়েছে পায়েস ও ক্ষীর। এসব দিয়ে মেহমানদের অ্যাপায়ন করা হয়। 

কাটরাশইন গ্রামের দুলাল সরকার বলেন, প্রতি বছরই আমরা যারা সনাতন ধর্মের মানুষ আছি তারা নবান্নকে ব্যাপকভাবে পালন করার চেষ্টা করি। চলতি বছর আমন ধানের ফলন ও দাম ভালো থাকায় কৃষকরা অনেকটাই খুশি তাই তারা জোরে সোরে নবান্নকে পালন করছে।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর