শিরোনাম
প্রকাশ : ১ জানুয়ারি, ২০২১ ১৯:৪০
প্রিন্ট করুন printer

মধু সংগ্রহে ব্যস্ত মৌ চাষিরা

নওগাঁ প্রতিনিধি

মধু সংগ্রহে ব্যস্ত মৌ চাষিরা
চাষিরা মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন

নওগাঁর পোরশা উপজেলার বিস্তৃত মাঠজুড়ে সরিষার ক্ষেত। যেদিকে চোখ যায় শুধু সবুজ আর হলুদের ছড়াছড়ি। এরই মাঝে দেশের বিভিন্ন প্রান্ত থেকে মৌ চাষিরা এসে মধু সংগ্রহে ব্যস্ত সময় পার করছেন। বিশেষ করে উপজেলার নিতপুর দুয়ারপাল গ্রামের পূর্ণভবা নদীর তীরে এ দৃশ্য চোখে পড়ার মতো। মৌ চাষিরা তাদের চাষের মৌচাক থেকে মধু সংগ্রহ করছেন।

মৌ চাষি নুর ইসলাম মিঠু বলেন, তারা অনেক দিন ধরে এই পদ্ধতিতে মধু সংগ্রহ করে আসছেন। বেশকিছু দিন আগে নেদারল্যান্ডস থেকে কিছু মৌমাছি তারা নিয়ে এসেছিলেন। পরবর্তীতে সেগুলো একটি বাক্সের মধ্যে বন্দি করে রেখে রাণী মৌ মাছির মাধ্যমে বংশবিস্তার করেন। আর সেসব মৌমাছি দিয়েই তিনি মধু সংগ্রহ করছেন। এভাবে বছরে চার মাস সরিষা, কালজিরা, ধনিয়া ও লিচু থেকে মধু সংগ্রহ করেন। বর্তমানে পোরশা উপজেলায় সরিষা ক্ষেতে দুইশতটি বাক্স স্থাপন করেছেন। আর এর মাধ্যমে এক মাসে লক্ষাধিক টাকার মধু সংগ্রহ করা সম্ভব বলে জানান তিনি।

পোরশা উপজেলা কৃষি কর্মকর্তা মাহফুজ আলম জানান, এ বছর পোরশা উপজেলায় তিনটি দল প্রায় সাড়ে ৭শ মৌ বাক্স স্থাপনের মাধ্যমে মধু সংগ্রহ শুরু করেছেন। এসব মৌ বাক্স থেকে দেড় থেকে দুই টন মধু সংগ্রহ করা যাবে। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ


 
 
 


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর