শিরোনাম
প্রকাশ : ২২ জানুয়ারি, ২০২১ ১১:০৯
প্রিন্ট করুন printer

কালিয়াকৈরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈরে সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার অধিকাংশ সরিষা ক্ষেতে ফুল ফুটেছে। সুন্দর বীজও আসতে শুরু করেছে। এতে বাম্পার ফলনের সম্ভাবনা দেখছেন চাষিরা। লাভের আশায় তাদের মুখে এখন হাসি।

বিভিন্ন উপজেলায় জমির পর জমিতে সরিষার আবাদ দেখা গেছে। মাঠের পর মাঠজুড়ে সরিষা ফুলের নয়নাভিরাম দৃশ্য। ফুলে মধু আহরণে ভিড় করছে মৌমাছি। তবে অনেক জমিতেই ফুল শেষ হয়ে বীজ দেখা গেছে।

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় এ বছর ১৫২০ হেক্টর জমিতে রবি সরিষা আবাদ হচ্ছে। অনুকূল আবহাওয়া আর যথাযথ পরিচর্যার কারণে এবার সরিষার বাম্পার ফলনে সম্ভাবনা রয়েছে। মাঘ মাসের শেষ দিকে ও ফাল্গুনের শুরুতে ক্ষেত থেকে সরিষা তোলা শুরু হবে।

অন্যান্য ফসলের তুলনায় সরিষার উৎপাদন খরচ কম হওয়ায় এবং গত কয়েক বছর ধরে বাজারে সরিষার ভালো দাম থাকায় চাষিরা দিন দিন সরিষা চাষের দিকে ঝুঁকছেন। যদি অনুকূল আবহাওয়া থাকে তাহলে সরিষার ফলন ধানের চেয়ে বেশি হবে বলে আশা করছেন কৃষকরা। তারা সরিষা ঘরে তুলেই ধান চাষের জন্য জমি তৈরি করতে শুরু করবেন। জমি থেকে পাকা সরিষা সংগ্রহ করতে পারলেই কৃষকদের চিন্তা দূর হবে।

মাথলিয়া গ্রামের জরিফ আলী জানান, গত বছর এক বিঘা জমিতে সরিষার চাষ করে লাভবান হওয়ায় এ বছর দুই বিঘায় সরিষা চাষ করেছেন। সরিষার ফুল শেষে ভালো আর বড় বড় বীজ দেখা যাচ্ছে।

বেগুনবাড়ী গ্রামের শামসুল হক জানান, তিনি দেড়বিঘা জমিতে সরিষা চাষ করেছেন। এখন পর্যন্ত জমিতে কোনো সমস্যা দেখা যায়নি। বরং সুন্দর আর স্বাস্থ্যবান বীজের দেখা পাওয়া যাচ্ছে। এতে ভালো ফলন পেয়ে লাভবান হতে পারবেন।

উপজেলা কৃষি কর্মকর্তা মো. সাইফুল ইসলাম জানান, উৎপাদন খরচ তুলনামূলক কম ও দাম ভালো পাওয়ায় সরিষা চাষে কৃষক পর্যায়ে ব্যাপক সাড়া পড়েছে। আবহাওয়া অনুকূলে থাকলে গত বছরের মতো এবারও সরিষার বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:২৯
প্রিন্ট করুন printer

চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ২৪৬ বোতল ফেনসিডিলসহ আটক ১

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি

চাঁপাইনবাবগঞ্জে ১ হাজার ২৪৬ বোতল ফেনসিডিলসহ আটক ১

চাঁপাইনবাবগঞ্জের শিবগঞ্জ থেকে থেকে ১ হাজার ২৪৬ বোতল ফেনসিডিলসহ একরামুল হক (২৭) নামে একজনকে আটক করেছে র‌্যাব। 

গতকাল বুধবার (২৪ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টার দিকে অভিযান চালিয়ে তাকে আটক করা হয়। আটককৃত একরামুল হক হচ্ছে চাঁপাইনবাবগঞ্জ জেলার শিবগঞ্জ উপজেলার শাহবাজপুর ইউনিয়নের শিয়ালমারা পশ্চিমপাড়া গ্রামের এজাবুল হকের ছেলে।

জানা যায়, র‌্যাব-৫, রাজশাহীর সিপিসি-১, চাঁপাইনবাবগঞ্জ ক্যাম্পের একটি আভিযানিক দল শিয়ালমারা মধ্যপাড়া গ্রামে অভিযান চালায়। এসময় ১ হাজার ২৪৬ বোতল ফেনসিডিলসহ একরামুল হককে হাতেনাতে আটক করা হয়। এ ব্যাপারে শিবগঞ্জ থানায় একটি মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছে র‌্যাব।


বিডি-প্রতিদিন/আব্দুল্লাহ সিফাত


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:২৭
প্রিন্ট করুন printer

মানিকগঞ্জ পৌরসভার উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

মানিকগঞ্জ প্রতিনিধি:

মানিকগঞ্জ পৌরসভার উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান

মানিকগঞ্জ পৌরসভার উদ্যোগে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার দুপুরে মানিকগঞ্জ জেলা শহরের খালপাড়া এলাকায় আনুষ্ঠানিকভাবে এই অভিযানের উদ্বোধন করেন মানিকগঞ্জ পৌরসভার মেয়র মো. রমজান আলী। 

এসময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. মনিরুজ্জামান, অতিরিক্ত পুলিশ সুপার হাফিজুর রহমান, পৌর আওয়ামী লীগের সভাপতি মোনায়েম খান, সাধারণ সম্পাদক সম্পাদক জাহিদুল ইসলামসহ কাউন্সিলরবৃন্দ। 

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:২৩
প্রিন্ট করুন printer

মানিকগঞ্জে বাস-ট্রাকের সংঘর্ষে চালক নিহত

মানিকগঞ্জ প্রতিনিধি:

মানিকগঞ্জে বাস-ট্রাকের সংঘর্ষে চালক নিহত

ঢাকা-আরিচা মহাসড়কে মানিকগঞ্জের ঘিওর উপজেলার পাচুরিয়া নামক স্থানে বাস-ট্রাকের সংঘর্ষে ট্রাকের চালক নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ১০ জন। 

বরংগাইল হাইওয়ে ফাঁড়ির ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. শামীম আল মামুন জানান, সকাল সাড়ে ৬টার দিকে মহাসড়কের পাচুরিয়া এলাকায় বাস ও ট্রাকের মুখোমুখি সংঘর্ষে ট্রাক ও বাসের সামনের অংশ দুমরে মুচরে যায়। এতে ট্রাকের ভিতরে চালক আটকে পড়ে। খবর পেয়ে ফায়ার সার্ভিসের একটি ইউনিট ঘটনাস্থলে এসে চালকের মৃতদেহ উদ্ধার করে মানিকগঞ্জ সদর হাসপাতাল মর্গে পাঠায়। আহতের উদ্ধার করে হাসপাতালে পাঠানো হয়।

নিহত ট্রাক চালক রাকিব হোসেন ফরিদপুর জেলার কোতয়ালী উপজেলার শিবরামপুর গ্রামের ইয়াকুব আলীর ছেলে।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:১০
প্রিন্ট করুন printer

কালিয়াকৈরে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক

কালিয়াকৈর (গাজীপুর) প্রতিনিধি

কালিয়াকৈরে ফেন্সিডিলসহ মাদক ব্যবসায়ী আটক

গাজীপুরের কালিয়াকৈর উপজেলার বক্তারপুর এলাকায় ফেন্সিডিলসহ এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে পুলিশ। তার নাম ফারহান মাহমুদ তুষার (৩০। তিনি দক্ষিণ কালামপুর এলাকার ইমরান হোসেনের ছেলে।

পুলিশ ও এলাকাবাসী জানান, বুধবার রাতে কয়েকজন মাদক ব্যবসায়ী পৌর এলাকার বক্তারপুর রেললাইনের পাশে ফেনসিডিল বিক্রি করতেছিল- এমন সংবাদের ভিত্তিতে কালিয়াকৈর থানা পুলিশের এস আই কামরুজ্জামানের নেতৃত্বে একদল পুলিশ ঘটনাস্থলে গিয়ে অভিযান চালায়। এ সময় এলাকাবাসীর সহযোগিতায় ১২ বোতল ফেন্সিডিলসহ ফারহান মাহমুদ তুষারকে আটক করা হয়। এ সময় তার সহযোগী ওই এলাকার শহিদুল, মিলন, সামাদ মেহেদী ও শফিক দু’টি মোটরসাইকেল রেখে পালিয়ে যায়। পরে পুলিশ মোটরসাইকেল ও ১২ পিচ ফেন্সিডিলসহ ফারহান মাহমুদ তুষারকে আটক করে।

কালিয়াকৈর থানার এস আই কামরুজ্জামান জানান, এ ঘটনায় একটি মামলা দায়ের করা হয়েছে এবং আটককৃত মাদক ব্যবসায়ীকে বৃহস্পতিবার দুপুরে গাজীপুর আদালতে পাঠানো হয়েছে।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য

পরবর্তী খবর

প্রকাশ : ২৫ ফেব্রুয়ারি, ২০২১ ১৩:০৪
প্রিন্ট করুন printer

কসবায় প্রাইভেটকার চাপায় মোটরসাইকেল আরোহী নিহত

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধি:

কসবায় প্রাইভেটকার চাপায় মোটরসাইকেল আরোহী নিহত
প্রতীকী ছবি

ব্রাহ্মণবাড়িয়ার কসবায় প্রাইভেটকার চাপায় এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছে। বুধবার রাতে কুমিল্লা-সিলেট মহাসড়কের কসবার খাড়েরা ইউনিয়নের গুলাসার এলাকায় এই দুর্ঘটনা ঘটে। 

নিহত বিল্লাল (২১) নামের ওই এলাকার দুলাল মিয়ার ছেলে। এসময় সজিব (১৯) নামের আরেক আরোহী গুরুতর আহত হয়েছে। পুলিশ ও স্থানীয়রা জানায়, বিল্লাল মোটরসাইকেল যোগে তার বন্ধু সজিবকে নিয়ে নিজ বাড়িতে ফিরছিলেন। এসময় একটি দ্রুতগামী প্রাইভেটকার মোটর সাইকেলটিকে চাপা দিলে ঘটনাস্থলেই বিল্লাল নিহত হয়। গুরুতর আহত সজিবকে উদ্ধার করে ব্রাহ্মনবাড়িয়া সদর  হাসপাতালে চিকিৎসার জন্য নিয়ে আসা হয়।

বিশ্বরোড খাঁটিহাতা হাইওয়ে থানার ওসি শাখাওয়াত হোসেন জানান, খবর পেয়ে ঘটনাস্থলে পুলিশ পাঠানো হয়েছে। তবে প্রাইভেটকারটি আটক করা সম্ভব হয়নি।

বিডি প্রতিদিন/ মজুমদার 


আপনার মন্তব্য

পরবর্তী খবর