শিরোনাম
প্রকাশ : ২৩ জানুয়ারি, ২০২১ ১৫:১৬
প্রিন্ট করুন printer

বরিশালে জমিসহ ঘর পেল ১০০৯টি ভূমি ও গৃহহীন পরিবার

বরিশালে জমিসহ ঘর পেল ১০০৯টি ভূমি ও গৃহহীন পরিবার

বরিশাল জেলার ১০ উপজেলায় ভূমি ও গৃহহীন ১ হাজার ৯টি পরিবারকে ২ শতাংশ খাস জমিসহ সরকারের দেয়া নতুন নির্মিত সেমিপাকা ঘরের কাগজপত্র হস্তান্তর করা হয়েছে। 

আজ শনিবার সকাল সোয়া ১১টায় বরিশাল সদর উপজেলা পরিষদের হলরুমে সদর আসনের এমপি ও পানি সম্পদ প্রতিমন্ত্রী কর্নেল (অব.) জাহিদ ফারুক, সিটি মেয়র সাদিক আবদুল্লাহ, বিভাগীয় কমিশনার ড. অমিতাভ সরকার, জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার এবং জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক তালুকদার মো. ইউনুস সদর উপজেলার ১৫৭টি জমি ও গৃহহীন পরিবারের মাঝে ঘরসহ জমির কাগজপত্র তুলে দেন। 

জেলা প্রশাসন সূত্র জানায়, জেলার ১০ উপজেলায় ভূমি ও গৃহহীন ১ হাজার ৯টি পরিবারের মাঝে ঘরসহ জমির কাগজপত্র হস্তান্তর করা হয়েছে। পর্যায়ক্রমে জেলায় মোট ১ হাজার ৫৫৬টি ঘর ও জমির দলিল বিতরণ করা হবে। ২ শতাংশ খাস জমির উপর প্রতিটি ঘর নির্মানে ব্যয় হয়েছে ১ লাখ ৭১ হাজার টাকা। ২৯৪ বর্গফুট আয়তনের প্রতিটি ঘরে দুটি শয়ন কক্ষ, একটি রান্নাঘর এবং একটি টয়লেটের ব্যবস্থা রয়েছে। সরকারিভাবে এই আশ্রয়ন প্রকল্পে বিদ্যুৎ এবং সুপেয় পানির ব্যবস্থা করা হয়েছে। প্রতিটি ঘরের সামনে সবজি চাষ এবং হাঁস-মুরগী পালনসহ আয়বর্ধক ব্যবস্থা রাখা হয়েছে। 

এদিকে, জমিসহ ঘর পেয়ে খুশী ভূমি ও গৃহহীনরা। তারা প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন। মুজিববর্ষে প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী প্রকৃত ভূমি ও গৃহহীনদের হাতে জমিসহ ঘর বুঝিয়ে দিতে পেরে খুশি জেলা প্রশাসক জসীম উদ্দীন হায়দার। এতে নিয়মের কোন ব্যত্যয় হয়নি বলে দাবি তার। 

সারাদেশে ঘরসহ জমির কাগজ হস্তান্তর অনুষ্ঠানে গণভবন থেকে বরিশালেও ভিডিও কনফারেন্সে সংযুক্ত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রী তার বক্তব্যে সরকারের এই উদ্যোগে সরকারি সহায়তার পাশাপাশি বিত্তবানদেরও এগিয়ে আসার আহ্বান জানান। মুজিববর্ষে একটি পরিবারও গৃহহীন থাকবে না বলে প্রতিশ্রুতি দেন তিনি। সরকারিভাবে দেয়া প্রতিটি ঘরের সামনে গাছ লাগানোর জন্য সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

বিডি-প্রতিদিন/সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর