১ মার্চ, ২০২১ ১৪:২০

বরিশালে ইলিশ শিকার রোধে অভিযান, প্রথম দিনে আটক ৭

নিজস্ব প্রতিবেদক, বরিশাল

বরিশালে ইলিশ শিকার রোধে অভিযান, প্রথম দিনে আটক ৭

দেশের অন্যান্য স্থানের মতো ব‌রিশা‌লেও ইলি‌শের অভয়াশ্রমে মাছ শিকার রোধে অভিযান শুরু করেছে মৎস‌্য অধিদপ্তর এবং আইনশৃঙ্খলা বা‌হিনী। গতকাল রবিবার (২৮ ফেব্রুয়ারি) দিবাগত রাত ১২টা ১ মিনিট থেকে আজ সোমবার দুপুর পর্যন্ত অভিযান চালিয়ে ব‌রিশা‌লে ৭ জন‌কে গ্রেফতার করেছে আইনশৃঙ্খলা বা‌হিনী। 

জেলা মৎস‌্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান জানান, সরকারের নি‌র্দেশনা অনুসা‌রে দে‌শের ৬‌টি অভয়াশ্রমের ৫‌টি‌তে মৎস‌্য সম্পদ রক্ষায় পহেলা মার্চ থেকে ২ মাস সব ধরনের মাছ শিকার নিষিদ্ধ। ব‌রিশা‌লের মেঘনা, কালাবদর ও গজা‌রিয়া নদীর ৮২ কি‌লো‌মিটার এলাকায় অভয়াশ্রম রয়েছে। এছাড়া ৬ জেলা ভোলা, ব‌রিশাল, পটুয়াখালী, চাঁদপুর, লক্ষ্মীপুর ও শরীয়তপুর জেলার বি‌ভিন্ন নদীর ৪৩২ কি‌লো‌মিটার এলাকায় মোট ৬‌টি অভয়াশ্রমের ম‌ধ্যে ৫টিতে পহেলা মার্চ থেকে ২ মাস ইলিশ রক্ষায় সব ধরনের মাছ ধরা রোধে অভিযান চলবে বলে তিনি জানান। 

নিষেধাজ্ঞা শুরুর পর রবিবার মধ‌্যরাতে ব‌রিশাল নগরীর রূপাতলী দপদ‌পিয়া এলাকা থে‌কে জাঁটকা প‌রিবহন ধরার অপরা‌ধে ৩ জন‌কে গ্রেফতার করে নৌ পু‌লিশ। এই ৩ জ‌নের ম‌ধ্যে ২ জন‌কে ২০ দি‌ন করে কারাদণ্ড এবং একজন‌কে ৫ হাজার টাকা জ‌রিমানা করে ভ্রাম‌্যমাণ আদাল‌ত। অপরদিকে, সোমবার সকাল সা‌ড়ে ৮টার দি‌কে মেহে‌ন্দিগঞ্জ উপ‌জেলার বাগরজা নদী থে‌কে অভয়াশ্রমে মাছ ধরার অপরা‌ধে ৪ জন‌কে গ্রেফতার ক‌রে কোস্টগার্ড। এ সময় প্রচুর প‌রিমা‌ন অবৈধ কারেন্ট জাল উদ্ধার করে তারা। 

ইলিশ সম্পদ রক্ষায় এই অভিযান চলবে বলে জানিয়েছেন জেলা মৎস্য কর্মকর্তা মো. আসাদুজ্জামান।

 

বিডি-প্রতিদিন /আব্দুল্লাহ সিফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর