শিরোনাম
প্রকাশ : ১২ মার্চ, ২০২১ ১৬:৪৮
প্রিন্ট করুন printer

সড়কে ঝড়লো বিপন্ন চিতাবিড়ালের প্রাণ

শ্রীমঙ্গল (মৌলভীবাজার) প্রতিনিধি:

সড়কে ঝড়লো বিপন্ন চিতাবিড়ালের প্রাণ

মৌলভীবাজারের শ্রীমঙ্গলে গাড়ি চাপায় একটি বিপন্ন প্রজাতির বন্যপ্রাণী চিতাবিড়ালের মৃত্যু হয়েছে। আজ শুক্রবার ভোরে উপজেলার শ্রীমঙ্গল-শমসেরনগড় সড়কের জানকিছড়া ফরেষ্ট ক্যাম্পের ডলুছড়া রাস্তার পাশে এ দুর্ঘটনা ঘটে। জানা যায়, রাস্তা পাড় হবার সময় চিতাবিড়ালটি গাড়ি চাপা পরে মারা যায়। খবর পেয়ে স্থানীয় বন বিভাগের লোকেরা মৃত চিতা বিড়ালটি উদ্ধার করেন। 

বন্যপ্রাণী ও প্রকৃতি সংরক্ষণ বিভাগের রেঞ্জ কর্মকর্তা মো. মোতালেব হোসেন বলেন, ‘আমরা মৃত চিতা বিড়ালটি উদ্ধার করে এনেছি। এটি একটি বিপন্ন প্রজাতি। এটাকে সংরক্ষণ করে রাখা হবে। এবং একটি ইউডি মামলা করা হবে।’ 

প্রতিবেশ ও প্রাণবৈচিত্র্য সংরক্ষণ বিষয়ক গবেষক পাভেল পার্থ বলেন, এটি অবশ্যই আমাদের জন্য দু:খ জনক। কারণ চিতা বিড়াল এমনিতেই আমাদের দেশে একবারে কম। এই সড়কে প্রায়ই গাড়িচাপায় বনের প্রাণীরা মারা যাবার খবর আমরা দেখতে পাই। তিনি বলেন, এটা চলতে দেয়া যাবে না। এর প্রতিকারে  লাউয়াছড়া বনের সড়কে সিসি ক্যামেরা বসানো উচিত। একই সাথে সচেতনতামূলক সাইন বোর্ড দেয়া দরকার। সাইনে বোর্ডে লেখা থাকতে হবে যে, এই সড়কে সিসিটিভি ক্যামেরা লাগানো আছে। আপনারা সাবধানে গাড়ি চালান। কোন দুর্ঘনটা ঘটলে ফুটেজ দেখে শাস্তিত আওতায় আনা হবে। তাছাড়া এই সড়কে চলাচলকারী গাড়িগুলো যেন নির্ধারিত মাত্রার বেশী গতিতে চলাচল করতে না পারে সে বিষয়টি খেয়াল হবে। 


বিডি প্রতিদিন/হিমেল


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর