শিরোনাম
প্রকাশ : ১৬ জুন, ২০২১ ১৩:১৭
প্রিন্ট করুন printer

মানিকগঞ্জে হারভেস্টার যন্ত্রে লাভবান কৃষক

মানিকগঞ্জ প্রতিনিধি

মানিকগঞ্জে হারভেস্টার যন্ত্রে লাভবান কৃষক
Google News

মানিকগঞ্জে হারভেস্টার যন্ত্রে ধান কাটা, মারাই ও বস্তাবন্দি করতে পেরে লাভবান হচ্ছেন কৃষকরা। মানিকগঞ্জের ঘিওর উপজেলার ঠাকুরকান্দি গ্রামের আতাউর রহমান এসিআই’র হারভেস্টার যন্ত্র ক্রয় করে নিজে হয়েছেন বড় ব্যবসায়ী সেই সাথে এলাকার কৃষকরাও লাভবান হচ্ছেন।

এই ভরা ইরি মৌসুমে শ্রমিক সংকটে কৃষকরা দিশেহারা থাকতেন। একদিকে শ্রমিক সংকট অন্যদিকে অতিরিক্ত মজুরি দিয়ে এতদিন তারা লোকসান গুনেছেন। এবার হারভেস্টার যন্ত্র দিয়ে অল্প সময়ে কম খরচে ঘরে ধান তুলতে পেরে কৃষকরা লাভবান হয়েছেন। সেই সাথে হারভেস্টার যন্ত্র ক্রয় করে আতাউর রহমান হয়ে উঠেছেন বড় ব্যবসায়ী। 

আতাউর রহমান জানান, ১৭ লাখ টাকার যন্ত্র মাত্র ৪ লাখ ৫০ হাজার টাকা জমা দিয়ে তিনি ক্রয় করেছেন। বাকি টাকা আগামী বছর ধানের মৌসুমের পর পরিশোধ করতে হবে। এটি ক্রয় করে অনেক লাভবান হয়েছেন বলে তিনি জানান। 

তিনি আরও বলেন, বাড়িতে বসেই ধান কাটার এ যন্ত্র  মোবাইলের মাধ্যমে তদারকি করা যায়। যার কারণে মেশিনের সাথে জমিতে যাওয়া লাগে না।

কৃষকরা জানান, শেশিনে ধান কাটা মারাই, বস্তা বন্দি করায় তারা অধিক লাভবান হয়েছেন। এসিআই মটরস এর মানিকগঞ্জ এরিয়ার সার্ভিস ইঞ্জিনিয়ার আব্দুল্লাহ আল রোমান বলেন, অত্যাধুকি এই যন্ত্র দিয়ে ধান ও গম কাটা মারাই ও বস্তা বন্দি করা যায়। এ কারণে কম খরচে অল্প সময়ে কৃষক তার শষ্য ঘরে তুলতে পারে। যিনি এ যন্ত্র ক্রয় করেছেন তিনিও অনেক লাভবান। অর্ধেক মূল্যে সে এই যন্ত্রটি ক্রয় করতে পেরেছেন। বাকি অর্ধেক টাকা সরকার ভুর্তকি দিয়েছেন। 

তিনি আরোও বলেন, এই যন্ত্রটি তদারকির জন্য জমিতে যেতে হবে না। ঘরে বসেই কি পরিমাণ ধান কাটা হয়েছে, কোথায় আছে মোবাইলের মাধ্যমে সকল বিষয় জানা যায়।

বিডি প্রতিদিন/কালাম

এই বিভাগের আরও খবর