২৮ জুলাই, ২০২১ ১৬:০৭
ঠাকুরগাঁও

রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন

ঠাকুরগাঁও প্রতিনিধি

রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন

ঠাকুরগাঁওয়ে “সমলয়” পদ্ধতিতে রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে ৫০ একর জমিতে রোপা আমন ধানের চারা রোপণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে।

বুধবার রাণীশংকৈল উপজেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের আয়োজনে কাশিপুর এলাকায় এ উপলক্ষে এক আলোচনা সভা ও চারা রোপণ প্রদর্শনী অনুষ্ঠিত হয়।

ঠাকুরগাঁও জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ আবু হোসেন এর সভাপতিত্বে আলোচনা সভায় বক্তব্য দেন জেলা প্রশাসক মাহবুবুর রহমান, রাণীশংকৈল উপজেলা নির্বাহী অফিসার প্রীতম সাহা, রাণীশংকৈল থানার অফিসার্স ইনচার্জ জাহিদ ইকবাল, উপজেলা কৃষি অফিসার সঞ্জয় দেবনাথ, উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহরিয়ার আজম , মহিলা ভাইস চেয়ারম্যান সেফালী বেগম প্রমুখ।

আলোচনা সভার পূর্বে জেলা প্রশাসক ও অন্য অতিথিবৃন্দ রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে মাঠে রোপা আমন ধানের চারা রোপণ করার পদ্ধতি পরিদর্শন করেন। সেখানে উপস্থিত কৃষকদের এই পদ্ধতিতে রোপা আমনসহ সকল ধানের চারা রোপণের জন্য উৎসাহিত করা হয়।

আলোচনা সভায় বক্তারা বলেন, এই দেশ ডিজিটাল বাংলাদেশ। দেশ এগিয়ে যাচ্ছে তাই আমাদেরকেও কৃষিতে এগিয়ে যেতে হবে। রাইস ট্রান্সপ্লান্টারের মাধ্যমে খুব দ্রুত অল্প সময়ে ধানের চারা রোপণ করা সম্ভব। তাছাড়াও খরচ অনেক কম এবং লোকবল খুব কম প্রয়োজন। আর এই পদ্ধতিতে ধান রোপণ করলে ধানের ফলনও অনেক ভালো হয়।


বিডি প্রতিদিন/ফারজানা

সর্বশেষ খবর