২৩ সেপ্টেম্বর, ২০২১ ১৬:৪০

নারীর ক্ষমতায়নে তৃণমূলের অংশগ্রহণ নিয়ে মতবিনিময় সভা

দিনাজপুর প্রতিনিধি

নারীর ক্ষমতায়নে তৃণমূলের অংশগ্রহণ নিয়ে মতবিনিময় সভা

নারীর ক্ষমতায়নে দেশের বৃহত্তম রাজনৈতিক দলগুলোর স্থানীয় পর্যায়ে গণপ্রতিনিধিত্ব আদেশের শতকরা ৩৩% তৃণমূল নারীর অংশগ্রহণ শীর্ষক মতবিনিময় সভা দিনাজপুরে অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার সুইজ হেলভেটাস ইন্টারন্যাশনালের সহায়তায় ও বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচের আয়োজনে দিনাজপুর পল্লী শ্রী মিলনায়তনে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

ডেমক্রেসি ওয়াচের অপরাজিতা প্রকল্পের জেলা প্রোগ্রাম সমন্বয়কারী মো. কামরুজ্জামানের সভাপতিত্বে আওয়ামী লীগ, বিএনপি, জাতীয় পার্টি এবং বাংলাদেশ ছাত্র ইউনিয়নের স্থানীয় পর্যায়ের ৪ জন মূল দলীয় নারী নেত্রী মতবিনিময় সভায় সম্ভাবনা ও সমস্যা তুলে ধরে বক্তব্য রাখেন। মতবিনিময় সভার শুরুতেই প্রকল্পের ধারনা পত্র পাঠ করেন অপরাজিতা প্রকল্পের নারী প্রার্থী লাভলী বেগম। 
 
মতবিনিময় সভার মুক্ত আলোচনায় বক্তারা রাজনৈতিক দলের নারী কমিটিসমূহে সদস্য এবং নির্বাচিত ও সম্ভাব্য নারী প্রতিনিধিদের সাথে মতবিনিময় সভার মাধ্যমে স্থানীয় পর্যায়ে রাজনৈতিক দলে নারীর অংশগ্রহণ সর্ম্পকে জানা এবং গনপ্রতিনিধিত্ব আদেশের অগ্রগতির ৩৩% সর্ম্পকে আলোচনা করেন মতবিনিময় সভায় অংশগ্রহনকারী অর্ধশতাধিক  নারীরা। 
তারা রাজনৈতিক দলের বিভিন্ন কমিটিতে নারী নেতৃবৃন্দের অংশগ্রহনের সুযোগ সৃষ্টি ও করণীয়, নির্বাচনে নারীদের মনোয়নের ক্ষেত্রে তৃণমূল রাজনৈতিক নেতৃবৃন্দের ভুমিকা ও রাজনৈতিক নেতৃবৃন্দের দৃষ্টিতে নারীর রাজনৈতিক ক্ষমতায়নে বাধাগুলি ও অপসারণের উদ্দ্যোগ নিয়ে ব্যাপক আলোচনা করেন।

অনুষ্ঠানে অতিথি হিসেবে বক্তব্য রাখেন দিনাজপুর সদর উপজেলা পরিষদের সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান ও কোতয়ালী আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা হাসমিন লুনা, পৌরসভার কাউন্সিলর ও জেলা বিএনপির মহিলা বিষয়ক সম্পাদিকা শাহিন সুলতানা বিউটি, সাবেক কাউন্সিলর ও জেলা জাতীয় পার্টির মহিলা বিষয়ক সম্পাদিকা রোকেয়া বেগম লাইজু ও বাংলাদেশ ছাত্র ইউনিয়ন জেলা শাখার আহবায়ক অরুন্ধুতী রায়। 

এছাড়াও মতবিনিময় সভার উন্মুক্ত আলোচনায় তৃণমূল পর্যায়ের নারী নেত্রী জাকিয়া সুলতানা, কুলসুম বেগম ও লাভলী বেগমসহ অপরাজিতা প্রকল্পের নারী প্রার্থীরাও বক্তব্য রাখেন। বেসরকারী উন্নয়ন সংস্থা ডেমক্রেসি ওয়াচের উপজেলা সমন্বয়কারী মো. মুশফিকুর রহমান তত্বাবধান করেন। 

বিডি প্রতিদিন/আল আমীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর